×
ব্রেকিং নিউজ :
গাজাসহ অন্যান্য বৈশ্বিক ইস্যুর কারণে রোহিঙ্গা ইস্যু যেন বিলীন হয়ে না যায়: দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী পদে থেকেই ইউপি চেয়ারম্যানরা উপজেলা নির্বাচন করতে পারবেন : হাইকোর্ট ঢাকা ছাড়লেন কাতারের আমির কৃষি জমির মাটি কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তে হাইকোর্ট নির্দেশ পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : নানক গরমে হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত এডিপি বাস্তবায়ন অগ্রগতি ৫০ ভাগ ভোলায় তীব্র তাপদাহে অস্থির জনজীবন নড়াইলে মাদক মামলায় দুই ব্যক্তির যাবজ্জীবন কারাদন্ড
  • প্রকাশিত : ২০২১-১০-২০
  • ৪০১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রকৃতি ও পরিবেশের সাথে সমন্বয় করে বাংলাদেশে ধুয়াবিহীন দূষণমুক্ত রান্না ব্যবস্থা প্রচলনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ৮০ লাখ উন্নতমানের চুলা প্রচলিত চুলার স্থলে সংযোজন করা হয়েছে। গ্রাম অঞ্চলেও রান্নায় এলপিজি ব্যবহৃত হচ্ছে। রান্নার কাজে বায়ু গ্যাস ও বৈদ্যুতিক সমাধান নিয়েও কাজ করা হচ্ছে। 
প্রতিমন্ত্রী মঙ্গলবার রাতে অনলাইনে ‘ক্লিন কুকিং সপ্তাহ’ উপলক্ষ্যে ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন। 
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য পরিস্কার রান্না ব্যবস্থার লক্ষ্য রেখে ২০১৩ সালে বিদ্যুৎ বিভাগ ক্লিন কুকস্টোভের জন্য কান্ট্রি অ্যাকশন প্ল্যান গ্রহণ করেছে। গ্রেডা বাংলাদেশে গৃহস্থালী জ্বালানি প্ল্যাটফর্ম প্রোগ্রাম পরিচালনা করছে -যার মাধ্যমে উন্নত রান্না ব্যবস্থার সমন্বয় করা হচ্ছে। নির্ধারিত সময়সীমার আগেই লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে পরিষ্কার রান্নায় শতভাগ প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য একটি সামগ্রিক ও সমন্বিত পন্থা গ্রহণ করে বাংলাদেশ কাজ করছে।
পরিষ্কার রান্না; পরিচ্ছন্ন রান্না পদ্ধতি কৌশলের জন্য বিবর্তন এবং পরবর্তী পদক্ষেপের উপস্থাপনা ও আলোচনা; এবং পরিচ্ছন্ন রান্নার কর্মসূচিতে নেতৃত্বদানকারী মহিলাদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্যানেল কথোপকথন নিয়ে আজকের ওয়েবিনারে আলোচনা করা হয়। পরিষ্কার রান্নার উপর মাল্টিস্টেকহোল্ডার এনার্জি কম্প্যাক্টের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) -এর চিফ অব স্টাফ অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্স জিলিন কনর্স বেলোপলস্কি।
ক্লিন কুকিং অ্যালায়েন্স (সিসিএ) -এর চিফ সায়েন্স অ্যান্ড লার্নিং অফিসার ডনি আলেকজান্ডার -এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সিয়েরা লিওনের জ্বালানি মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. এলড্রেড টুন্ড টেলর, কেনিয়ার জ্বালানি মন্ত্রণালয়ের নবায়নযোগ্য জ্বালানির সিনিয়র উপ-পরিচালক  ড. ফেদ ওয়ান্ডেরা-ওডোঙ্গো সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat