×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১০-২৭
  • ৪৯৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কেউন অবকাঠামো উন্নয়নে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব জোরদারে তার দেশের অঙ্গীকার ব্যক্ত করেছেন।
নগরীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কোটরা ঢাকা অফিসের সহযোগিতায় আয়োজিত ইনফ্রা প্রজেক্ট রোডশোতে রাষ্ট্রদূত এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ), বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি), রোডস অ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্ট (আরএইচডি), বাংলাদেশ রেলওয়ে (বিআর), বাংলাদেশ ব্রিজ অথরিটি (বিবিএ), ঢাকা ওয়াসা এবং চট্টগ্রাম ওয়াসাসহ বাংলাদেশের ১১টি কর্তৃপক্ষ এবং ঢাকা ভিত্তিক ১২টি কোম্পানিসহ কোরিয়ান ৩১টি নির্মাণ ও প্রকৌশল কোম্পানি রোডশোতে অংশ নেয়।
বাংলাদেশের বিভিন্ন ঠিকাদার ও কোরিয়ান কোম্পানিগুলো সরাসরি এবং ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে বাংলাদেশের অবকাঠামো প্রকল্পে সহযোগিতার সম্ভাব্য সুযোগগুলো অনুসন্ধানের লক্ষ্যে এই অনুষ্ঠানে যোগ দিয়েছিল।
কোরিয়া বাংলাদেশের অবকাঠামো প্রকল্পগুলোর দীর্ঘদিনের অংশীদার। এই অংশীদারিত্বের প্রথম প্রকল্পটি ছিল ১৯৭০ দশকের প্রথম দিকে।
১৯৭১ সালে বাংলাদেশ যখন স্বাধীনতা ঘোষণা করে, তখন একটি কোরিয়ান কোম্পানি ঢাকা ও চট্টগ্রামের মধ্যে মহাসড়ক নির্মান কাজ করছিল। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৯৮ সালে হুন্দাই কনস্ট্রাকশনের তৈরী করা যমুনা বহুমুখী সেতুসহ কোরিয়ান কোম্পানিগুলো এ পর্যন্ত ২১০টি অবকাঠামো প্রকল্পে কাজ করেছে।
কোরিয়ান নির্মান ও প্রকৌশল কোম্পানি হুন্দাই, পোসকো, জিএস, হাল্লা, তাইয়ং, হীলিম ও ডাউহার ঢাকায় তাদের অফিস পরিচালনা করছে।
অবকাঠামো খাতে সহযোগিতা জোরদারে দুই দেশ ২০১৯ সালে পিপিপি (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) প্লাটফরম চালু করেছে এবং সম্প্রতি এই কাঠামোর অধীনে বাস্তবায়নের জন্য পাঁচটি প্রকল্প চিহ্নিত করা হয়েছে, এরমধ্যে মেঘনা ব্রিজ প্রকল্প রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat