×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১১-১৭
  • ৫৯৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কমোরোস বাংলাদেশ থেকে তৈরি পোশাক (আরএমজি) এবং অন্যান্য পণ্য আমদানি করতে গভীর আগ্রহ দেখিয়েছে। আফ্রিকান এই দ্বীপ রাষ্ট্র ঢাকার সাথে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে চায়।
গতকাল বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় সফররত কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ধোইহির ধৌলকমল  বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎকালে এই আগ্রহ ব্যক্ত করেন।  আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
কমোরোসের পররাষ্ট্রমন্ত্রী ২১তম ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) কাউন্সিলের মন্ত্রী পর্যায় এবং এ সম্পর্কিত সভায় অংশ নিতে ঢাকা সফর করছেন। 
বৈঠকে ধৌলকমল বাংলাদেশের সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন।
তিনি আরও প্রস্তাব করেন যে, প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানের ক্ষেত্রে বাংলাদেশের ইনস্টিটিউটসমূহে কমোরোসের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া যেতে পারে। এছাড়া, তিনি এখানে কিছু ফার্মাসিউটিক্যালস এবং গার্মেন্টস শিল্প পরিদর্শনের  আগ্রহ দেখিয়েছেন।
ড. মোমেন তাঁর কমোরোসের প্রতিপক্ষকে আইওআরএ-তে বাংলাদেশের চেয়ারশিপের ক্ষেত্রে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানান।
আইএমও এবং হিউম্যান রাইটস কাউন্সিলের প্রার্থীদের সমর্থন দেয়ার জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী কমোরোসের প্রতি অনুরোধ জানান। 
ড. মোমেন উল্লেখ করেন যে, বাংলাদেশ আফ্রিকার দেশগুলোতে আরএমজি, চামড়া, পাট এবং ফার্মাসিউটিক্যাল পণ্য সহ বিভিন্ন পণ্য রপ্তানি করে।
তিনি প্রস্তাব করেন, মশলা ও ভ্যানিলা মতো পণ্য সরাসরি কমোরোস থেকে বাংলাদেশে আমদানী করা যেতে পারে। 
উভয় দেশের ব্যবসায়ী  প্রতিনিধিদল সফর বিনিময় করার বিষয়ে তারা সম্মত হয়েছেন। 
আইওআরএ সদস্য রাষ্ট্র হিসেবে, উভয় দেশই আইওআরএ-এর কাঠামোর অধীনে সহযোগিতা অব্যাহত রাখার আগ্রহ ব্যক্ত করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat