×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২১-১২-০৩
  • ৪৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

অল রাউন্ডার সাকিব আল হাসানের প্রত্যাবর্তনে উচ্ছ্বাস প্রকাশ করে অধিনায়ক মোমিনুল হক বলেছেন এর ফলে দ্বিতীয় ও চূড়ান্ত টেস্টে পাকিস্তানের বিপক্ষে অনুপ্রেরণা পাবে বাংলাদেশ। সাকিবের প্রত্যাবর্তন দলীয় কম্বিনেশনে সহায়তা করবে বলেও উল্লেখ করেন  তিনি।
সফরকারী পাকিস্তানের কাছে তিন ম্যাচের টি-২০ সিরিজ ৩-০ ব্যবধানে হেরে যাবার পর দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও আট উইকেটে পরাজিত হয়েছে স্বাগতিক বাংলাদেশ। যদিও প্রথম ইনিংসে ৪৪ রানের লিড নিয়েছিল টাইগাররা। সবগুলো ম্যাচেই দলের বাইরে ছিলেন সাকিব। টি -২০ বিশ^কাপে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন টাইগার অল রাউন্ডার।
অবশ্য টি-২০ সিরিজে না থাকলেও প্রথম টেস্ট ম্যাচের স্কোয়াডের অন্তর্ভুক্ত ছিলেন সাকিব আল হাসান। কিন্তু ফিটনেস পরীক্ষায় উত্তীর্ন না হওয়ায় শেষ মুহূর্তে দল থেকে বাদ পড়েন তিনি।
দলের জন্য এই অল রাউন্ডারের গুরুত্ব তুরে ধরে মোমিনুল বলেন,‘ সাকিব পাশে থাকলে অধিনায়ক হিসেবে আমার কাছে সবকিছু সহজ হয়ে যায়। এই মুহূর্তেও তার কারণে সবকিছু সহজ হয়ে গেছে। আপনারা জানেন তিনি এমন এক খেলোয়াড় যার মধ্যে দুটি গুন রয়েছে। তিনি আমাদের এমন একটি কম্বিনেশন পাইয়ে দিতে পারেন যাতে  আমাদের খেলাটা অনেক সহজ হয়ে যায়। এখন আমরা চার বোলার ও সাত ব্যাটারের ঐতিহ্যগত কম্বিনেশনে ফিরতে পারব।’
একই ভাবে ফাস্ট বোলার তাসকিন আহমেদের ফিটনেস রিপোর্টের জন্যও অধীর আগ্রহে অপেক্ষা করছেন মোমিনুল। প্রথম টেস্টে খুব একটা কার্যকরী হতে পারেনি বাংলাদেশের ফাস্ট বোলিং। পাকিস্তান যেখানে ১৬ উইকেট দখল করেছে সেখানে ২ উইকেট লাভ করেছে বাংলাদেশ। মোমিনুল বলেন, চট্টগ্রামের পিচ তাসকিনের জোড়ালো বোলিংকে মিস করেছে।   
তিনি বলেন, ‘আগামীকাল টসের আগে আমরা কন্ডিশন পর্যবেক্ষন করব। তবে যেহেতু সামনে নিউজিল্যান্ড সিরিজ আছে  তাই আমরা তাসকিনকে নিয়ে খুব একটা ঝুঁকি নিতে চাই না।’
প্রথম টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হয়েছে বাংলাদেশের টপ অর্ডার। দুই ইনিংসে যথাক্রমে ৪৯ ও ৩৯ রানে চার উইকেট হারানোটা  ম্যাচ হারের জন্য একটি গুরুত্বপুর্ন কারন ছিল। পাকিস্তানের বিপক্ষে হারের গন্ডি থেকে বের হতে হলে স্বাগতিক দলকে পরাজয় থেকে শিক্ষা নিতে হবে।
মোমিনুল বলেন,‘ টেস্ট ক্রিকেটের প্রথম ঘন্টা খুবই গুরুত্বপুর্ন। দুর্ভাগ্য বশত: প্রথম টেস্টে দুই ইনিংসেই  প্রথম ঘন্টায় আমাদের টপ অর্ডাররা উইকেট বিলিয়ে এসেছেন।
আমার মনে হয় ম্যাচের প্রথম ঘন্টার জন্য সবাইকে এখন সচেতন হতে হবে। আমাদের মুল শক্তি হচ্ছে ব্যাটিং। পাকিস্তানী বোলারদের চাপে ফেলতে হলে অন্তত ছয় সেশন আমাদের ব্যাটিং করতে হবে। আমরা ম্যাচ জয়ের জন্য খেলতে এসেছি। তাই আশা করছি আরো শক্তি নিয়ে আমরা ম্যাচে ফিরতে পারব। ’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat