×
ব্রেকিং নিউজ :
করোনায় চট্টগ্রামে ৭০৪ জন আক্রান্ত মা হলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ইয়েমেনের কারাগারে বিমান হামলায় শতাধিক হতাহত ঢাকাকে হারিয়ে শুভ সূচনা খুলনার শিল্প সাহিত্য নিয়ে তরুণ প্রজন্মের ভাবনাকে অগ্রাধিকার দিতে হবে : স্পিকার তিস্তার পানি সমস্যা সমাধানে প্রকৃতিভিত্তিক আলোচনার পথ অবলম্বন করুন : ভারতীয় বিশেষজ্ঞ জিয়া এরশাদ ও খালেদার সময়ে উন্নয়ন হয়নি : নৌপরিবহন প্রতিমন্ত্রী ইন্ডিয়া গেটে বসানো হবে নেতাজির মূর্তি বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ আছে : তথ্য ও সম্প্রচারমন্ত্রী করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী
  • আপডেট টাইম : 07/12/2021 09:23 PM
  • 77 বার পঠিত

দেশে ফেরত আসা অভিবাসী কর্মীদের প্রত্যাবাসনে গঠিত পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্ল্যাটফর্মের স্ট্র্যাটেজিক কর্মশালা আজ রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়।
ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট’র (আইসিএমপিডি) বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে পরিচালিত পিপিপি প্ল্যাটফর্মটির আওতায় এ স্ট্র্যাটেজিক কর্মশালাটি ছিলো ধারাবাহিক কর্মশালা কার্যক্রমেরই অংশ। 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় আইসিএমপিডি’র বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে পরিচালিত এ কার্যক্রমে অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়নের (ইউ) ইউরোপিয়ন রিটার্ন অ্যান্ড রিইন্টিগ্রেশন নেটওয়ার্ক (ইআরআরএন)। 
আজ মঙ্গলবার আইসিএমপিডি - বাংলাদেশ চ্যাপ্টারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 
এতে বলা হয়,  এ প্ল্যাটফর্মের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে, প্রত্যাবর্তনকারী অভিবাসীদের প্রত্যাবাসন সংক্রান্ত পরিষেবা প্রদান এবং এ সংশ্লিষ্ট কার্যকর পরামর্শ দেয়া।
উল্লেখ্য, আজকের এই কর্মশালায় আয়োজকদের পক্ষ থেকে পিপিপি প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত সরকারি, বেসরকারি সংস্থা, কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক এনজিও, উন্নয়ন সহযোগী এবং বেসরকারি খাতের নিয়োগকর্তা ও বাণিজ্য সংস্থাগুলোর ভূমিকা তুলে ধরা হয়।
এছাড়াও, এ কর্মশালায় প্রত্যাবাসন বিষয়ক অন্যান্য দেশের গৃহীত পদক্ষেপ এবং এ সম্পর্কিত বিভিন্ন ধাপসমূহের আলোকপাত করেন আইসিএমপিডি’র সিনিয়র প্রোজেক্ট ম্যানেজার মিস গোলডা মাইরা রোমা। 
অভিবাসীদের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ সরকারের বিবেচনাধীন প্রত্যাবাসন নীতিমালা ও এর অন্তর্ভুক্ত বিভিন্ন উপাদন সম্পর্কে আলোকপাত করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব ড. নাশিদ রিজওয়ানা মনির। কর্মশালাটি পরিচালনা করেন আইসিএমপিডি বাংলাদেশে অফিসের কান্ট্রি কোঅর্ডিনেটোর মোহাম্মদ ইকরাম হোসেন।
বর্তমানে এ প্ল্যাটফর্মে ৩০টির অধিক সংস্থা যুক্ত রয়েছে, এর মধ্যে দশটি সরকারি সংস্থা (পাঁচটি মন্ত্রণায়ের অধীন), জাতিসংঘের (ইউএন) সংশ্লিষ্ট সংস্থা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, বিএমইটি, দু’টি প্রশিক্ষণ প্রতিষ্ঠান, জাতীয় ও আšন্তর্জাতিক ৫টি এনজিও এবং উন্নয়ন সহযোগী সংস্থা, এবং সাতটি বেসরকারি প্রতিষ্ঠান। 
এ স্ট্র্যাটেজিক কর্মশালায়  উল্লেখিত সংস্থাগুলির প্রতনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...