×
  • প্রকাশিত : ২০২১-১২-২৫
  • ১১০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন স্থানে শনিবার নানা আয়োজনে খ্রিষ্টানদের ধর্মীয় উৎসব বড়দিন উদযাপিত হয়েছে।সিলেট সংবাদদাতা জানান, সিলেটে নানা আয়োজনে আজ বড়দিন উদযাপিত হয়েছে।দিবসটি উপলক্ষে সকাল ১০টায় সিলেট নগরীর নয়াসড়কসহ প্রেসবিটারিয়ান চার্চে প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় দিনের আনুষ্ঠানিকতা। বড়দিনে সিলেটে খ্রিষ্টান ধর্মাবলম্বীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করছেন। সিলেট নগরী ও নগরীর বাইরে বিভিন্ন চার্চে চলছে উৎসব। সকল চার্চে আলোকসজ্জাসহ নানাভাবে সুসজ্জিত করা হয়েছে। এ উৎসবে সামিল হয়েছেন সিলেটের প্রশাসনসহ রাজনৈতিক নেতারাও।
সিলেট নগরীর বাইরে যে সকল চার্চে বড়দিনের উৎসব উদযাপিত হচ্ছে সেগুলো হলো- বড়শালা প্রেসবিটারিয়ান চার্চ, বালুচরস্থ ক্যাথলিক চার্চ, খাদিমনগর ক্যাথলিক চার্চ, ইমানুয়েল ব্যাপটিস্ট চার্চ, লাক্কাতুরা প্রেসবিটারিয়ান চার্চ, বড়শালা ক্যাথলিক চার্চ, খাদিম প্রেসবিটারিয়ান চার্চ, পীরেরবাজারস্থ এজি চার্চ, কালাগুল চা-বাগানস্থ ক্যাথলিক চার্চ।
এদিকে শনিবার বেলা পৌনে ১২টার দিকে সিলেট নগরীর নয়াসড়কস্থ প্রেসবিটারিয়ান চার্চে আনুষ্ঠানিকভাবে কেক কেটে বড়দিন উদযাপন করা হয়।
এতে অন্যান্যের মধ্যে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটে দায়িত্বরত ভারতের সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জসওয়াল, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিসিক কাউন্সিলর মখলিছুর রহমান কামরান, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্তী, চার্চের কার্যনির্বাহী কমিটির সভাপতি ডিকন নিঝুম সাংমা ও রেভা. ফিলিপ বিশ্বাস উপস্থিত ছিলেন।
অপরদিকে বড়দিন উপলক্ষ্যে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।
শুক্রবার রাতে সিলেট মহানগরীর বিভিন্ন চার্চ পরিদর্শন করেন এসএমপি’র পুলিশ কমিশনারসহ উর্ধ্বতন কর্মকর্তাগণ। পরিদর্শন শেষে শুভেচ্ছা উপহার প্রদান করেন। নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে দিবসটি পালন করতে পুলিশের পক্ষ থেকে প্রতিটি গির্জায় বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হয়।
এছাড়াও বিভিন্ন চার্চে এসএমপি’র পক্ষ থেকে শুভেচ্ছা হিসেবে কেক বিতরণ করা হয়।
সিলেট নগরীর নয়াসড়কে প্রেসবিটারিয়ান চার্চে গিয়ে কেক বিতরণ করেন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ।
এ সময় উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মো. কামরুল আমীন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) মো: ইয়াহহিয়া আল-মামুন উপস্থিত ছিলেন।
পাবনা সংবাদদাতা জানান, ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে নানা আয়োজনে পাবনায় উদযাপিত হয়েছে খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’। বড়দিন উদযাপন উপলক্ষ্যে পাবনা জেলার সকল গীর্জা আলোকসজ্জা করা হয়। বাড়িতে বাড়িতে ক্রিসমাস ট্রি সাজানো, গো-শালা তৈরী, পিঠা তৈরীসহ নানা আয়োজনে খ্রিষ্টান বাড়িগুলো হয়ে উঠে উৎসবমুখর।
শনিবার পাবনা ব্যাপটিস্ট চার্চে সকাল নয়টায় অনুষ্ঠিত হয় বড়দিনের বিশেষ প্রার্থনা। প্রার্থনা পরিচালনা করেন পাবনা ব্যাপটিস্ট চার্চের পালক মি. ইসাহাক সরকার। প্রার্থনায় দেশের মঙ্গল ও সমৃদ্ধি কামনা করা হয়। প্রার্থনা শেষে বড়দিনের বিশেষ কেক কাটা হয়।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, অতিরিক্ত জেলা প্রশাসক আফরোজা আকতার, পাবনা প্রেস ক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, ব্যাপটিস্ট চার্চের সভাপতি দ্বীপ্তি তালুকদার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ন সাধারন সম্পাদক প্রলয় চাকি ও পাবনা ব্যাপটিস্ট চার্চের সাধারণ সম্পাদক কলিট তালুকদার।
বগুড়া সংবাদদাতা জানান, বগুড়ায় ব্যাপক উৎসাহ- উদ্দিপনার মধ্যদিয়ে পালন করলো ক্রিসমাস ডে বা বড় দিনের উৎসব। তিনদিন আগে থেকে খ্রিষ্টান সম্প্র্রদায়ের মানুষ তাদের বিভিন্ন সংগঠনের কার্যালয় আলোক সজ্জায় সজ্জিত করে রাখে। শনিবার সকালে তারা বগুড়া শহরের মিশনারী হাসপাতলের খ্রিষ্টিয় উপসনালয়ে প্রার্থনা ও আলোচনা সভা শেষে কেক কাটেন। এরপর তারা যীশু খ্রিষ্টের নাম স্মরণ করে বন্দনা করেন।
কেক কাটা অনুষ্ঠানে বগুড়া খ্রিষ্টিয় মন্ডলীর ধর্মীয় গুরু বা পালক গিলবার্ট মৃধা ও বগুড়া শহরের মিশনারী হাসপাতলের খ্রিষ্টিয় উপসনালয়ের সভাপতি রবার্ট রবিন মারান্ডী, সহ-সভাপতি মার্গারেট ঝুঁই, পৌরসভার ২ নম্বর প্যানেল মেয়র আলহাজ শেখ, গীর্জার সাবেক পালক সৌরভ বিশ^াস উপস্থিত থেকে কেক কাটেন।
আলোচনা সভায় উপাসনালয়ের সভাপতি রবার্ট রবিন মারান্ডি বলেন, সকল ধর্মের মানুষ এ দেশে এক সাথে শান্তিতে বসবাস করছেন। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাদের এ দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন। আমাদের এই অসাস্প্রদায়িক দেশে কোনভাবেই সাম্প্রদায়িক-সম্প্রীতি নষ্ট করতে দেয়া যাবে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat