×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-১২
  • ৭৭৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পিরোজপুর মুজিবর্ষে পিরোজপুরে ৫৬ কোটি ৫৪ লক্ষ টাকা ব্যয়ে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।
পিরোজপুর জেলার ৭ উপজেলর ৪টি পৌরসভা ও ৫৩টি ইউনিয়নের ৪০১ জন মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য বীর নিবাস নির্মাণের তালিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চূড়ান্ত করে ভবন নির্মাণ করছে। ১ম পর্যায়ের ৮৪টি বীর নিবাস নির্মাণ কাজ চলতি অর্থ বছরের জুনে শেষ হচ্ছে। ১১ কোটি ২৮ লক্ষ ৬৩ হাজার টাকা ব্যয়ে এসব বীর নিবাসের মধ্যে সদর, নাজিরপুর, নেছারাবাদ, কাউখালী, ভান্ডারিয়া, মঠবাড়িয়া ও ইন্দুরকানী উপজেলায় ১২টি করে ভবন নির্মাণের ৮০ ভাগ কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। ১ম পর্যায়ের সুপারিশকৃত বীর নিবাসের ৯৪টির কাজের দরপত্র আগামী মাসে আহ্বান করা হবে। প্রতিটি নিবাসের জন্য ১৪ লক্ষ ১০ হাজার টাকা ব্যয় বরাদ্দের এসব বীর নিবাসের মধ্যে সদরে ১৩টি ।নাজিরপুরে ১৭টি, নেছারাবাদে ১৪টি, কাউখালীতে ৬টি, ভান্ডারিয়ায় ১৭টি ও মঠবাড়িয়ায় ২৭টি রয়েছে। এ ৯৪টি বীর নিবাস নির্মাণে বরাদ্দ রয়েছে ১২ কোটি ৭০ লক্ষ টাকা। এছাড়া সদরে ৪৮টি, নাজিরপুরে ৫৬টি, নেছারাবাদে ৪৯টি, কাউখালীতে ২৯টি, ভান্ডারিয়ায় ৫৬টি, মঠবাড়িয়ায় ৫২টি এবং ইন্দুরকানীতে ২৭টি ভবন নির্মাণের জন্য বীর মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্ত করে উপজেলা নির্বাহী অফিসাররা গত বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করেছে। এ তালিকাটি বীর নিবাস প্রকল্পের প্রকল্প পরিচালক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এর কার্যালয় থেকে পরবর্তী কার্যক্রম শুরু করা হবে। প্রতিটি বীর নিবাসের আয়তন হবে ১৭৬৩ বর্গফুট। ২টি বেড রুম, ১টি ডাইনিং রুম, ১টি কিচেন রুম ও ২টি বাথরুম থাকছে প্রতিটি ভবনে। প্রতিটি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকৌশলী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা সমাজসেবা অফিসার ও সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাসহ ৭ সদস্যের একটি কমিটি এ ভবন নির্মাণের যাবতীয় কর্মকান্ডের সাথে জড়িত থাকবেন। সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ বলেন মুজিববর্ষে দেশের বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক মানের এ বীর নিবাস উপহার দিচ্ছেন। জাতীর শ্রেষ্ঠ সন্তানদের জন্য নির্মাণাধীন এসব ভবনে নি¤œমানের কোন নির্মাণ সামগ্রী ঠিকাদারকে ব্যবহার করতে দেয়া হবে না বলেও তিনি জানান। এদিকে পিরোজপুর সদর উপজেলার ছোট খলিশাখালী গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান জানান, আমার পরিবার জ¦রাজীর্ণ ঘরের পরিবর্তে নতুন ভবনে বসবাসের সুযোগ পাচ্ছে, এ এক পরম পাওয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানানোর ভাষা আমার জানা নেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat