×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-২৪
  • ৭২৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট সাংবাদিক ও প্রাবন্ধিক আবুল মোমেন বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে বাংলা ভাষা ও সাহিত্যকে পৌঁছে দিয়েছেন বিকাশের চূড়ান্ত সোপানে। আর মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য বাঙালি জাতি ১৯৫২ সালে বুকের তাজা রক্ত দিয়ে বিশ্বে বাংলা ভাষাভাষী মানুষের আত্মমর্যাদাকে সুপ্রতিষ্ঠিত করেছে। 
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বই মেলার ৫ম দিনে রবীন্দ্র উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আবুল মোমেন বলেন, আমরা এখনো সমাজ সচেতন রবীন্দ্রনাথকে আবিস্কার করতে পারিনি। মানুষের উৎকর্ষের যে শিকড় সেই শিকড় থেকে তিনি একথাগুলো বলেছিলেন। আমাদের পথ খুঁজতে হবে কি করে মানুষ হতে পারি। বর্তমানে আমরা আমাদের মনুষ্যত্ববোধ হারাতে বসেছি। 
প্রফেসর রিত্তা দত্তের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন মেলা পরিষদের আহ্বায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। মুখ্য আলোচক ছিলেন অধ্যক্ষ ও শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম, বিশেষ অতিথি কথা-সাহিত্যিক সাহাদাত হোসেন ও কাউন্সিলর জহর লাল হাজারী।
সভাপতির বক্তব্যে প্রফেসর রিতা দত্ত বলেন, রবীন্দ্রনাথ ছাড়া বাংলা সাহিত্য চর্চা পরিপূর্ণতা লাভ করে না। আমাদের দুঃখ-বেদনা, আশা যা কিছু প্রকাশ সব জায়গায় আমরা রবীন্দ্রনাথকে খুঁজে পাই। বিশ্বকবি আমাদের জীবনের সঙ্গে ওতোপ্রোতোভাবে জড়িত। তাঁর কথা বলে শেষ করা যাবে না। রবীন্দ্রনাথ না পড়লে যেন জীবনটাই বৃথা। তিনি ছাত্র-ছাত্রীদের বেশি বেশি রবীন্দ্রচর্চা করার আহ্বান জানান।
স্বাগত বক্তব্যে ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু বলেন, বই জাতি গঠনে সহায়তা করে। বই মানুষের পরম বন্ধু। জ্ঞানের ভা-ার পরিপূর্ণ করতে বই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বই পড়ার বিরল আনন্দ ও আগ্রহের কথা বিবেচনায় নিয়ে প্রতিবছর চসিক বইমেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করে।
সভাশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দলীয় সঙ্গীত পরিবেশন করে সঙ্গীত ভবন এবং দলীয় নৃত্য পরিবেশন করে ওডিসি এন্ড টেগোর ড্যান্স মুভমেন্ট।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat