×
ব্রেকিং নিউজ :
যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান পার্বত্য চট্টগ্রামেও সমানতালে উন্নয়নের গতিধারা এগিয়ে চলছে : পার্বত্য প্রতিমন্ত্রী জিআই পণ্যের গুণগত মান ও টেকসই সংরক্ষণের দিকে নজর দিতে হবে : শিল্পমন্ত্রী বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি চলমান বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ত্বরান্বিত করার নির্দেশ গণপূর্তমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির দেশের উন্নয়নে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী ভোলায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০২-২৬
  • ৭৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের পুনর্ভবা নদী ভরাট হয়ে যাওয়ায় ১১৪ কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ৫৬০ টাকা ব্যয়ে খনন কাজ শুরু হয়েছে। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি আজ দুপুরে দিনাজপুর শহর ঘেষে বয়ে যাওয়া ঐতিহ্যবাহী পুনর্ভবা নদী খনন কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দেশের ভরাট হয়ে যাওয়া নদীগুলো সচল করতে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সেগুলোর খনন কাজ শুরু করেছে সরকার। সেই ধারাবাহিকতায় আজ ঐতিহব্যাহী পুনর্ভবা নদী খননের কাজ উদ্বোধন করা হলো।এই নদীটির খনন কাজ শেষ হলে নদীর পানি কৃষকরা স্বল্প ব্যয়ে সেচ কাজে ব্যবহার করতে পারবে। এতে কৃষকরা যেমন উপকৃত হবে তেমনি ক্ষেতের ফসল আয়রন মুক্ত পানি দ্বারা উৎপন্ন করায় ফলন বেশী হবে। পর্যায়ক্রমে জেলার সবগুলো নদী খনন করে সেচ কাজে ব্যবহার এবং মাছ চাষের উপযোগী করে তোলা হবে বলেও ঘোষণা দেন প্রতিমন্ত্রী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান, বাংলাদেশের অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র উর্ধ্বতন কর্মকর্তা ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
নদীটি খনন হলে সবচেয়ে বেশি উপকৃত হবেন দিনাজপুর সদর, কাহারোল, বিরল ও বীরগঞ্জ উপজেলার কৃষকরা। নদীটি খননের ফলে নদীতে পানি সব সময় থাকবে। নদীর পানি সেচ কাজে ব্যবহার করা যাবে এবং মাছ চাষও উপকৃত হবে। নদীর উন্মুক্ত পানিতে বেড়ে ওঠা মাছ শিকার করে মৎস্যজীবীরা লাভবান হবে এবং সাধারণ মানুষও নদীর মাছ শিকার করতে পারবে। ফলে এই নদী খননে দেশের উন্নয়নে অগ্রগতি সংযুক্ত হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat