×
ব্রেকিং নিউজ :
প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা
  • প্রকাশিত : ২০২২-০৩-৩০
  • ৫৭৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রযুক্তির অপরাধ প্রযুক্তি ছাড়া মোকাবেলা করা সম্ভব নয়।
ডিজিটাল অপরাধ প্রতিরোধে প্রযুক্তি ব্যবহারকারী, নিয়ন্ত্রক ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্টদের সচেতন হতে হবে উল্লেখ করে তিনি বলেন,ডিজিটাল ব্যবস্থাপনা ত্রুটিমুক্ত রাখতে সীম নিবন্ধন ও কেওয়াইসি প্রভূতি বিষয় ত্রুটিমুক্ত রাখতে হবে।
মন্ত্রী বলেন, গ্রাহকদের ডিজিটাল যন্ত্র ব্যবহারের নূন্যতম দক্ষতা থাকলে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসসহ বিদ্যমান বিভিন্ন ডিজিটাল অপরাধ প্রতিরোধ সম্ভব।
মোস্তাফা জব্বার আজ বুধবার রাজধানীতে পলিসি রিসার্স ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত ‘দ্য স্টেট অব ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস কনসিউমার প্রটেকশন ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণাপত্রের ফলাফল প্রকাশ সংক্রান্ত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
পিআরআই’র নির্বাহী কর্মকর্তা ড. আহসান মনসুর, অ্যামাজন’র বাংলাদেশ ও শ্রীলংকার কান্ট্রি ডাইরেক্টর ওলফগ্যাং হেইনজি, বিকাশ’র প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, ই-ক্যাব’র ভাইস প্রেসিডেন্ট সাহাবুদ্দিন শিপন এবং ডিজিটাল প্রযুক্তি উদ্যোক্তা সোনিয়া বশির কবির প্রমূখ এ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
এছাড়াও, মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিআরআই’র গবেষক ড. আশিকুর রহমান।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বাংলাদেশের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসের প্রসারকে একটি বিস্ময়কর অগ্রগতি হিসেবে উল্লেখ করে বলেন, সমাজের সাধারণ মানুষের কাছে বিশেষ করে যেসব মানুষের দোরগোড়ায় অর্থাৎ প্রান্তিক কৃষক, জেলে, ক্ষুদ্র ব্যবসায়ীসহ পশ্চাদপদ জনগোষ্ঠীর কাছে ব্যাংকিং সেবা পৌঁছাতে পারেনি, তাদের মধ্যে মোবাইল ফিনান্সিয়াল সেবা পৌঁছে গেছে। তিনি ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস কনসিউমার প্রটেকশন বিষয়ক গবেষণা ফলাফলকে অত্যন্ত সময়োপযোগী একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করেন।
মোস্তাফা জব্বার বলেন, এই গবেষণা, প্রচলিত ব্যবস্থায় বিদ্যমান ত্রুটিগুলো সমাধানে নীতিনির্ধারনী ক্ষেত্রে ফলপ্রসূ অবদান রাখবে । তিনি এ গবেষণার ফলাফল প্রকাশের জন্য পিআরআইকে ধন্যবাদ জানান।
মন্ত্রী মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের প্রসারে সংশ্লিষ্টদের ভূমিকার প্রশংসা করে বলেন, ‘আমাদের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস পৃথিবীর কাছে একটি উজ্জ্বল দৃষ্টান্ত।
ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রনায়ক মোস্তাফা জব্বার এ সময় জনান, ২০০৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিশ্বে এক অনুকরণীয় দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।
‘পৃথিবী ডিজিটাল হচ্ছে, এটি থামানোর উপায় নেই। আমরা চাই বা না চাই ডিজিটাল হতেই হবে’ এসব কথা উল্লেখ করে মন্ত্রী বরেন,গত ১৩ বছরে ডিজিটাইজেশনের ধারাবাহিকতায় বাংলাদেশের মানুষের জীবনযাত্রার পরিবর্তনকে অভাবনীয় পরিনর্তন হয়েছে।
ডিজিটাল প্রযুক্তিতে বাংলা ভাষার প্রবর্তক মোস্তাফা জব্বার বলেন, দেশে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পাশাপাশি ডিজিটাল কমার্সের জন্য নীতিমালা প্রণয়ন করাটা একটা চ্যালেঞ্জ ছিলো। এমন একটা সময় আসবে ব্যবসা বাণিজ্য বলতেই ডিজিটাল বাণিজ্যকেই বোঝাবে।
তিনি ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জীবনকে নিরাপদ রাখার আশাবাদ ব্যক্ত করেন।
এ অনুষ্ঠানে বক্তারা বলেন,ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিসের বিষয়ে গবেষণাপত্র প্রকাশের বিষযটি সময়োপযোগী। এক্ষেত্রে চিহ্নিত সমস্যা গুলো সমাধানে রেগুলেটর মোবাইল ফোন অপারেটর এবং ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের সম্মিলিত উদ্যোগে কাজ করার প্রয়োজনীয়তার ওপরও তারা গুরুত্ব আরোপ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat