×
ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী দেশের মধ্যাঞ্চলে বিস্ফোরণের পর ‘বিদেশ থেকে হামলার খবর পাওয়া যায়নি’: ইরানের মিডিয়া মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন নওগাঁয় কৃষিকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
  • প্রকাশিত : ২০২২-০৪-১৯
  • ৪০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ওয়াশিংটন সমর্থিত একটি খসড়া প্রস্তাব নিয়ে আলোচনার জন্য লিচেনস্টাইন মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক আহবান করবে। এই প্রস্তাবে পাঁচ স্থায়ী সদস্যের ভেটো ব্যবহারের ন্যায্যতা নিশ্চিত করার দাবি তোলা হয়েছে।
নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যদের ভেটো ব্যবহারের ক্ষমতা হ্রাসের পুরানো দাবি সম্প্রতি রাশিয়ার ইউক্রেন হামলার কারণে পুনরুজ্জীবিত হয়েছে।
মস্কোর ভেটো ক্ষমতা নিরাপত্তা পরিষদের পদক্ষেপকে অচল করে দিয়েছে, জাতিসংঘ সনদ অনুযায়ী বিশ্ব শান্তির গ্যারান্টার হিসাবে এ ধরণের সংঘাত নিরসনে ভেটো বাধা হয়ে দাঁড়ায়।
কূটনীতিকরা জানান, লিচেনস্টাইন প্রস্তাবে যুক্তরাষ্ট্রসহ প্রায় ৫০টি দেশকেসহ স্পন্সর করা হয়েছে, তবে অপর ৪ স্থায়ী সদস্য রাশিয়া, চীন, ফ্রান্স ও ব্রিটেন ছাড়া কোন দেশ এই প্রস্তাবের ব্যাপারে ভোটিং সম্পর্কিত নয়। নিরাপত্তা পরিষদের ১০ অস্থায়ী সদস্য রয়েছে, এদের ভেটো ক্ষমতা নেই।
প্রস্তাবের পক্ষে ভোটদানে প্রতিশ্রুতিবদ্ধ স্পন্সরদের মধ্যে রয়েছে ইউক্রেন জাপান ও জার্মানি। পরের দু’টি দেশ তাদের বৈশ্বিক রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাবের পরিপ্রেক্ষিতে বর্ধিত নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য  পেতে আগ্রহী। ভারত, ব্রাজিল বা দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য প্রতিযোগিদের মধ্যে সম্ভাব্য স্থায়ী আসনের জন্য আগ্রহ এখনো প্রকাশ পায়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat