×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৭-০২
  • ৫৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী’র জেল জীবন নিয়ে লেখা ‘দেয়াল দিয়ে ঘেরা’ বইটির পুনঃপ্রকাশ করা হয়েছে। ষাটের দশকে তার জেল জীবন নিয়ে লেখা ‘দেয়াল দিয়ে ঘেরা’ বইটি শুক্রবার বিকেলে মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট-এর প্রকাশনা সংস্থা ‘সমাজ বিকাশ প্রকাশনী’ পুনঃপ্রকাশ করে।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্রাস্ট বোর্ড সদস্য ডা. মাগদুমা নার্গিস রতœা। প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান।
মতিয়া চৌধুরীর সংগ্রীমী জীবনের উপর আলোচনা করেন বাংলাদেশ ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি, আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন, মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট বোর্ড সদস্য আবুল কালাম আজাদ। সভায় সূচনা বক্তব্য রাখেন মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাস্ট সভাপতি শেখর দত্ত। ধন্যবাদ জানান ট্রাস্ট সম্পাদক মুকুল চৌধুরী।
অনুষ্ঠানে বক্তারা পাকিস্তান আমলে স্বৈরাচারবিরোধী আন্দোলনে অগ্নিকন্যা মতিয়া চৌধুরীর অকুতোভয়, আপসহীন ও লড়াকু ভুমিকার ভূয়সী প্রসংশা করেন। তারা বলেন, মতিয়া চৌধুরী আজীবন মানুষের মুক্তি, সাম্য ও মর্যাদা প্রতিষ্ঠায় নিজেকে নিয়োজিত রেখেছেন। কোনো লোভ, প্রলোভন বা গণবিরোধী কাজ কখনোই তাকে স্পর্শ করতে পারেনি। মতিয়া চৌধুরীর ‘দেয়াল দিয়ে ঘেরা’ একটি অসাধারণ রাজনৈতিক সাহিত্য। বইটিতে পরাধীন দেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক জীবনের অনন্য চিত্র ফুটে উঠেছে। বইটি ওই সময়ের দর্পণ বিশেষ হলেও, বিষয়বস্তুর প্রাসঙ্গিকতা সময়ের গন্ডি অতিক্রম করেছে। বইটির পরতে পরতে মতিয়া চৌধুরীর সংগ্রামী জীবনের আলোকিত অধ্যায় প্রস্ফুটিত, যা থেকে আজকের এবং অনাগত ভবিষ্যতের প্রজন্ম অন্যায়ের বিরূদ্ধে সোচ্চার হওয়ার এবং সততা, ন্যায় ও সাম্য চিন্তার শিক্ষা গ্রহণ করতে পারবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat