×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৭-০৭
  • ৪৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মদ বলেছেন, আল-শাবাবের সহিংস জঙ্গি তৎপরতা অবসানে আরও বেশি সামরিক পদক্ষেপ প্রয়োজন এবং তার সরকার কেবলমাত্র উপযুক্ত সময়ে এ জঙ্গি গ্রুপের সাথে আলোচনা করবে। খবর এএফপি’র।
তিনি বলেন, ইস্ট আফ্রিকায় ভয়াবহ বিভিন্ন হামলার জন্য দায়ী আল-কায়েদার মদদপুষ্ট এ জঙ্গি গ্রুপ সামরিক অভিযান ঠেকাতে ‘মানসিক চাপ সৃষ্টির কৌশল’ অবলম্বন করেছে। তাইকেবলমাত্র শক্তি প্রয়োগ করে তাদেরকে নির্মূল করা যাবে না।
এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার ক্ষমতায় থাকা বিদেশি সমর্থনপুষ্ট সরকারকে উৎখাতের চেষ্টা চালিয়ে আসছে আল-শাবাব। এ জঙ্গি গ্রুপকে সামরিকভাবে পরাজিত করার চেষ্টা সত্ত্বেও তারা সরকার পতনের ক্ষেত্রে একটি শক্তিশালী হুমকি হিসেবে দাঁড়িয়েছে।
মোহাম্মদ বলেন, আল-শাবাবকে বশে আনতে আগের নেয়া অনেক পদক্ষেপ কাজে আসেনি। ফলে তার সরকার উপযুক্ত সময়ে আলোচনাসহ বিকল্প আরও পথ খোলা রেখেছে। তিনি ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর গত মে মাসে আবারো সোমালিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন।
এ সপ্তাহে তুরস্ক সফরকালে এক থিঙ্ক ট্যাঙ্ককে মোহাম্মদ বলেন, ‘আল-শাবাবের সাথে আলোচনা করার ক্ষেত্রে আমরা বর্তমানে সঠিক অবস্থানে নেই। আমরা উপযুক্ত সময়ে তাদের সাথে আলোচনা করবো।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat