×
ব্রেকিং নিউজ :
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী কুকি-চিনের নারী শাখার সমন্বয়কসহ দুইজন বান্দরবানের কারাগারে সুনামগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলামের দাফন সম্পন্ন রাঙ্গামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে নিহত ২ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৮-১৫
  • ৫০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইওল সোমবার বলেছেন, তিনি উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে দেশটিকে বড় ধরনের সহায়তা প্যাকেজের প্রস্তাব দেবেন। খবর এএফপি’র।
সম্প্রতি উত্তর কোরিয়ায় কোভিড-১৯ ছড়িয়ে পড়া প্রশ্নে পিয়ংইয়ং সিউল কর্তৃপক্ষকে ‘উপড়ে ফেলার’ হুমকি দেওয়ার কয়েকদিনের মধ্যে এবং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সাথে যেকোন ধরনের যুদ্ধে পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়া তাদের ‘সক্ষমতা কাজে লাগাতে প্রস্তুত’ রয়েছে দেশটির নেতা কিম জং উন- এমন কথা বলার এক মাসেরও কম সময় পর এ প্রস্তাবের কথা বলা হলো।
তবে এ উপদ্বীপে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার জন্য পরমাণু নিরস্ত্রীকরণ ‘আবশ্যক’ উল্লেখ করে ইয়ুন সোমবার বড় ধরনের সহায়তা পরিকল্পনার বর্ণনা দেন। এ পরিকল্পনার আওতায় খাদ্য ও বিদ্যুতের পাশাপাশি খেলার মাঠ, বিমানবন্দর ও হাসপাতালের মতো অবকাঠামোর আধুনিকায়নে সহায়তা করা তহবে।
১৯৪৫ সালে জাপানের উপনিবেশ শাসন থেকে মুক্ত হওয়ার বাষির্কী পালন উপলক্ষে দেওয়া এক ভাষণে ইয়ুন বলেন, ‘উত্তর কোরিয়া তাদের পরমাণু কর্মসূচির উন্নয়ন কার্যক্রম বন্ধ এবং পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু করলে এই দু:সাহসী পদক্ষেপের ফলে দেশটির অর্থনীতির এবং তাদের দেশের জনগণের জীবনযাত্রার মানের উল্লেখযোগ্য উন্নতি হবে বলে আমি মনে করি।’
বিশ্লেষকরা বলছেন, এ ধরনের প্রস্তাব পিয়ংইয়ংয়ের গ্রহণের সম্ভাবনা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat