×
ব্রেকিং নিউজ :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির দেশের উন্নয়নে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী ভোলায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবী শুধু চাকরির পেছনে ছুটবেনা, উদ্যোক্তা হবেন : স্বাস্থ্যমন্ত্রী যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি নতুন করে আরও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতির শপথ গ্রহণ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর
  • প্রকাশিত : ২০২২-০৯-১০
  • ৩৯৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ব্রিটেনের তৃতীয় চার্লসকে শনিবার একটি অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। এক দিন আগে তিনি তার প্রথম ভাষণে শোকপ্রকাশকারী দেশবাসীদের কাছে প্রতিজ্ঞা করবেন যে, তার ‘প্রিয় মা’ রানী দ্বিতীয় এলিজাবেথকে তিনি অনুসরণ করবেন।
বৃহস্পতিবার রানীর মৃত্যুর পর ৭৩ বছর বয়সী চার্লস রীতিমাফিক রাজা হন, আর শনিবার ভোরে সেন্ট জেমস প্যালেসে অধিভুক্তি কাউন্সিলের অনুষ্ঠানটি হচ্ছে- তার সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য একটি সাংবিধানিক আনুষ্ঠানিকতা।
ট্রাম্পেট বাজিয়ে প্যালেসের বারান্দায় ঘোষণা সমন্বিত আড়ম্বরপূর্ণ প্রোটোকল হলো ১০-দিনের আনুষ্ঠানিক শোক কর্মসূচির সর্বশেষ অংশ, যা রাজপরিবারের সদস্যদের জন্য আরও দীর্ঘস্থায়ী হবে এবং তা ব্রিটেন জুড়ে রানীর অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত অনুষ্ঠিত হবে।
শুক্রবারের টেলিভিশন ভাষণে চার্লস আবেগঘন ভাষায় রাজ সিংহাসনে রেকর্ড সময়কাল সাত দশকব্যাপীর্ থাকাকালে তাঁর মায়ের ‘অবিচল আত্মনিবেদন’- এর প্রশংসা করেন। তিনি বলেন, রানী এলিজাবেথ একটি সুন্দর জীবনকাল সম্পন্ন করতে সক্ষম হয়েছেন, নিয়তির সঙ্গে তার অঙ্গীকার পূর্ণ হয়েছে এবং তাঁর প্রয়াণে গভীরতম শোক প্রকাশ করা হয়েছে। আমি আজ আপনাদের সবার কাছে আজীবন সেবার সেই অঙ্গীকার পুর্নব্যক্ত করছি। 
নতুন রাজা তার জ্যেষ্ঠপুত্র এবং সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী প্রিন্স উইলিয়ামকে (৪০) নতুন প্রিন্স অফ ওয়েলস উপাধি প্রদান করেন। এসময় তিনি তার কনিষ্ঠপুত্র হ্যারি এবং পুত্রবধূ মেগানের প্রতি ভালোবাসা প্রকাশ করেন।
উইলিয়ামকে প্রিন্স অফ ওয়েলস উপাধি ঘোষণার ফলে স্ত্রী কেট তার মা এবং বাবা বর্তমান রাজা ও সাবেক প্রিন্স চার্লসের প্রয়াত সাবেক পতœী প্রিন্সেস ডায়ানার ‘প্রিন্সেস অফ ওয়েলস’ উপাধি ধারন করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat