×
ব্রেকিং নিউজ :
কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় ৪ জন নিহত নিরাপত্তা নিয়ে আলোচনা করতে রুশ গোয়েন্দা প্রধানের উ.কোরিয়া সফর : কেসিএনএ গাজায় কয়েকটি হাসপাতালের আশপাশে ইসরায়েল হামাস তুমুল লড়াই চলছে যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি
  • প্রকাশিত : ২০২২-০৯-১৩
  • ৪৬৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কাসপার রুডকে রোববারের ফাইনালে চার সেটের লড়াইয়ে পরাজিত করে ক্যারিয়ারে প্রথমবারের মত গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্ব দেখিয়েছেন স্প্যানিশ টিনএজ তারকা কার্লোস আলকারাজ। এর মাধ্যমে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও দখল করেছেন এই স্প্যানিশ তরুন।
ইউএস ওপেনের নতুন রাজা আলকারাজ সম্পর্কে পাঁচটি তথ্য এখানে তুলে ধরা হলো :
১. আলকারাজ বর্তমানে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে কম বয়সী নাম্বার ওয়ান খেলোয়াড়। ২০২১ মৌসুমের শুরুতে তার র‌্যাঙ্ক ছিল ১৪১। ২০ বছর ৯ মাস বয়সে এর আগে সবচেয়ে কম বয়সী নাম্বার ওয়ান খেলোয়াড় ছিলেন অস্ট্রেলিয়ান লেটন হিউইট।
২. ১৯ বছর ১২৯ দিন বয়সে আলকারাজ ইউএস ওপেনের দ্বিতীয় কনিষ্ঠ চ্যাম্পিয়ন হিসেবে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন। এর আগে ১৯৯০ সালে ১৯ বছর ১৫ দিন বয়সে নিউ ইয়র্কে শিরোপা জয় করেছিলেন সাবেক মার্কিন তারকা পিট সাম্প্রাস। এই রেকর্ড এখনো ধরে রেখেছেন স্যাম্প্রাস। সব মিরিয়ে টিনএজার হিসেবে ১১তম খেলোয়াড় হিসেবে আলকারাজ গ্র্যান্ড স্ল্যামের শিরোপা জিতলেন। ২০০৬ সালে ফ্রেঞ্চ ওপেন জয়ী রাফায়েল নাদালের পর আলকারাজই সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জিতলেন।
৩. আলকারাজ স্পেনের একটি ছোট্ট গ্রাম এল পালমারে জন্মগ্রহণ করেছেন। ক্যারিয়ারের শুরুতে তিনি বাবা কার্লোসের কাছে টেনিসের শিক্ষা নিয়েছেন, যিনি একজন সেমি-পেশাদার খেলোয়াড়। শুরুর দিকে বিভিন্ন স্প্যানিশ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে শিরোপা জিতে আলকারাজ সকলের নজড়ে আসেন। ২০২০ সালে আলবার্ট রামোস ভিনোলাসকে পরাজিত করে মাত্র ১৬ বছর বয়সে আলকারাজ প্রথম এটিপি ম্যাচ জিতেন। সাবেক নাম্বার ওয়ান খেলোয়াড় হুয়ান কার্লোস ফেরেরো পরবর্তীতে তার ট্রেইনার হিসেবে দায়িত্ব পালন করেন। ফেরেরো আশা করেন আলকারাজ ক্যারিয়ারে ৩০টি গ্র্যান্ড স্ল্যাম জিতবেন। ১৫ বছর বয়স থেকে ফেরেরো আলকারাজের সাথে কাজ করছেন।
৪. নাদাল, কার্লোস ময়া ও মেন্টর হুয়ান কার্লোস ফেরেরোর পর চতুর্থ স্প্যানিয়ার্ড হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করলেন আলকারাজ।
৫. গত মে মাসে শুধুমাত্র আইডল রাফায়েল নাদালকে নয় ঐ সময়ের শীর্ষ তারকা নোভাক জকোভিচকে পরাজিত করে মাদ্রিদ ওপেনের ফাইনাল নিশ্চিত করেছিলেন। ইউএস ওপেনে আলকারাজ রেকর্ড ২৩ ঘন্টা ৩৯ মিনিট কোর্টে ছিলেন। এই তালিকায় তিনি এন্ডি মারে ও কেভিন এন্ডারসনকে পিছনে ফেলেছেন। ২০১২ সালের ইউএস ওপেনে মারে সর্বমোট ২১ ঘন্টা ৫১ মিনিট কোর্টে ছিলেন। ২০১৮ সালে উইম্বলডনে ২৩ ঘন্টা ২০ মিনিট কোর্টে ছিলেন এন্ডারসন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat