×
ব্রেকিং নিউজ :
নওগাঁয় টিসিবি তেল ও ওএমএস এর চাল খোলা বাজারে বিক্রি, প্রতিষ্ঠান সিলগালা মাই জিপিতে শিখোর সব শিক্ষা কন্টেন্ট নওগাঁর মান্দায় বিয়ে দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর অনশন কুমিল্লায় অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী শচীন মেলা ভোমরা স্থল বন্দরে আমদানি-রপ্তানি চার দিন বন্ধ নিরাপদ ও বাসযোগ্য দেশ গঠনে পরিকল্পিত নগরায়নের বিকল্প নেই : রাষ্ট্রপতি মুজিববর্ষে সরকার ১,৮৫,১২৯টি ভূমিহীন পরিবারকে ঘর নির্মাণ করে দিয়েছে : প্রধানমন্ত্রী অশুভ চক্র হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে সরকারের ওপর দায় চাপাতে চায় : ওবায়দুল কাদের আওয়ামী লীগই সবসময় দুর্গত মানুষের পাশে থাকে, বিএনপি থাকে না : তথ্যমন্ত্রী স্পিকারের সঙ্গে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ
  • আপডেট টাইম : 17/09/2022 05:05 AM
  • 38 বার পঠিত

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়নে বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ ও তা বাস্তবায়ন করা হচ্ছে। সর্বস্তরে পুরুষের পাশাপাশি নারীরা সমানতালে কাজ করে যাচ্ছে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ‘ভ্রমণকন্যা- ‘ট্রাভেলেটিস অব বাংলাদেশ’ জি ‘জেন্ডার ইকুইটি এন্ড এমপাওয়ামেন্ট প্রোগ্রাম’এর বর্ষপূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী কর্মশালার সমাপনী দিনে আয়োজিত লিডারশীপ বুট-ক্যাম্প এন্ড পিস কনসার্ট ১.০’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।
প্রতিমন্ত্রী বলেন, বাঙালি সংস্কৃতি হাজার বছরের ঐতিহ্যবাহী, সমৃদ্ধ ও বৈচিত্র্যময়। বাংলাদেশের রয়েছে ৫০০ এর অধিক প্রতœতাত্ত্বিক স্থাপনা। এর মাধ্যমে একদিকে যেমন আমাদের ইতিহাস-ঐতিহ্য জানতে পারবো, অন্যদিকে নতুন প্রজন্ম জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারবে। ভ্রমণকন্যাসহ পর্যটকদের এসব ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করার আহবান জানান তিনি।
‘ট্রাভেলেটিস অব বায়লাদেশ’ সংগঠনের যাত্রা শুরু হয়। এটি বাংলাদেশের প্রথম নারী ভ্রমণমূলক সংগঠন। ভ্রমণের পাশাপাশি তারা বাংলাদেশের ৬৪ জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মুক্তিযুদ্ধ, আত্মরক্ষা কৌশল, নারীর স্বাস্থ্য, বাল্যবিবাহ রোধ, বয়ঃসন্ধিকালীন সমস্যা প্রভৃতি বিষয়ে সচেতনতায় কাজ করে যাচ্ছে। 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার কাউন্টার টেরোরিজম ইন্টেলিজেন্স এর ডিআইজি শামীমা বেগম, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উপপরিচালক (উপসচিব) রেহনুমা সালাম খান, ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশ এর ইয়ুথ কো-অর্ডিনেটর মাহমুদুল হাসান। 
সংস্কৃতি সচিব বলেন, আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। তাদের মধ্যে বেশিরভাগ নিজ পিত্রালয় ও শ্বশুরালয়সহ সীমাবদ্ধ গন্ডির মধ্যে ভ্রমণ করে থাকেন। ‘ভ্রমণকন্যা’নারীদের এ চৌহদ্দি থেকে বেরিয়ে দেশ-বিদেশ ঘুরে দেখায় অনুপ্রাণিত করছে। 
তিনি বলেন, ভ্রমণকন্যা তাদের ৬ বছরের সফল যাত্রার মাধ্যমে সারাদেশে সাড়া জাগাতে সক্ষম হয়েছে। ৬৪ জেলায় বিভিন্ন সামাজিক ইস্যুতে সচেতনতা তৈরি করতে পেরেছে। এ রকম টুকরো টুকরো উদ্যোগের সফল বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা তথা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বাস্তবায়ন ত্বরান্বিত হবে। 
প্রতিমন্ত্রী পরে রাজধানীর লালমাটিয়ায় বাংলাদেশের প্রথিতযশা শিল্পীদের সাম্প্রতিক কালের আঁকা চিত্রকর্ম নিয়ে ‘প্রতিবিম্ব পরম্পরা পর্ব-১’ শীর্ষক প্রদর্শনীর মধ্য দিয়ে আর্ট বাংলা ফাউন্ডেশনের নতুন কর্মপরিসর উদ্বোধন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...