×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-১১-০৫
  • ৫৫১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

এবার এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।
আগামীকাল রোববার (৬ নভেম্বর) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা। সিলেট শিক্ষাবোর্ড থেকে এবার সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষাবোর্ডটি।
সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ এতথ্য নিশ্চিত করে জানান, পরীক্ষা নির্বিঘেœ সম্পন্ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সমন্বয় সভা করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথেও বৈঠক করা হয়েছে।
সিলেট শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডের অধীনে ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এরমধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রী ৩৮ হাজার ২৮৯ জন।
এবার মানবিক বিভাগ বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থী অংশ নেবে। পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী অংশ নেবে। মৌলভীবাজারে পরীক্ষার্থী সংখ্যা ১৩ হাজার ৮২৪, সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ এবং হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪ জন।
এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ৮৬টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। এরমধ্যে সিলেট জেলায় কেন্দ্রসংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে ১৮টি কেন্দ্র রয়েছে।
গতবারের চেয়ে এবার এই শিক্ষাবোর্ডের পরীক্ষায় পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গতবারের চেয়ে এবার কলেজসংখ্যা ৫টি এবং কেন্দ্রসংখ্যা ১টি বেড়েছে।
এদিকে এবারে এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনী তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। সিলেট মহানগর ও স্ব স্ব জেলা ও পুলিশ প্রতিটি পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ করে পরীক্ষার দিনগুলোতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরীক্ষা কেন্দ্রগুলোর আশপাশ এলাকায় জনসাধারণের চলাফেরায় নিষেধাজ্ঞা জারি করে গণবিজ্ঞপ্তি জারি করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat