×
ব্রেকিং নিউজ :
ইরাকের সামরিক ঘাঁটিতে ‘বোমা হামলা’: নিরাপত্তা সূত্র শেরপুরে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের যাত্রা শুরু বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি মিশা, সাধারণ সম্পাদক ডিপজল স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড
  • প্রকাশিত : ২০২২-১২-২০
  • ৫৯২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মার্কিন প্রতিনিধি পরিষদের সিলেক্ট কমিটি দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়েরের পক্ষে মত দিয়েছেন।
তারা যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার জন্য ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দাঙ্গাকারীদের উসকানি দেওয়ার অভিযোগ এনেছেন। 
যুক্তরাষ্ট্রে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। কিন্তু এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। বাইডেনের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর উগ্র সমর্থকরা কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলা চালায়। এতে পুলিশসহ অন্তত পাঁচজন নিহত হয়। এ ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ থেকে এই সিলেক্ট কমিটি গঠন করা হয়। কমিটি ১৮ মাস ধরে এ ঘটনা নিয়ে তদন্ত চালায়। 
তদন্ত কমিটি সর্বশেষ সোমবার বৈঠকে বসে। এ সময়ে ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার প্রস্তাবে সকল সদস্য সর্বসম্মতভাবে ভোট দিয়েছেন। এসব অভিযোগের মধ্যে রাষ্ট্রীয় কার্যক্রমে ব্যাঘাত ঘটানো এবং রাষ্ট্রের সঙ্গে প্রতারণার ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে।
কমিটির ভাইস চেয়ার লিজ চেনি অবিলম্বে দাঙ্গা থামাতে ব্যর্থ হওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছেন। তিনি যে কোন অফিসের জন্যে ট্রাম্পকে অযোগ্য বলে উল্লেখ করেন।
তিনি আরো বলেন, ওই সময়ে যে ব্যক্তি এ রকম আচরণ করে এ জাতিকে আবারো নেতৃত্ব দেয়ার অবস্থা তার নেই। 
এদিকে এক বিবৃতিতে ট্রাম্প দাবি করেছেন, তাকে আগামী নির্বাচন থেকে দূরে রাখাই এ তদন্তের লক্ষ্য। এ তদন্ত কমিটি দলীয় দৃষ্টিভঙ্গিতে পরিচালিত হচ্ছে বলেও তার অভিযোগ ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat