×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৩-০১-২৬
  • ৩৬৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে ‘ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার, স্মার্ট বাংলাদেশের অঙ্গীকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের উদ্যাগে (বিসিএসআইআর) চট্টগ্রামে তিনদিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার  বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণা কেন্দ্রে এ মেলার উদ্বোধন করা হয়। শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আকৃষ্ট করতে চট্টগ্রামের ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা শতাধিক প্রকল্প নিয়ে এ মেলায় অংশ নিয়েছে। পরিবেশ দূষণ, উপকূলীয় বেড়িবাঁধ রক্ষা, নদীভাঙ্গন রোধ, পানি পরিশোধন, স্যাটেলাইট শহর প্রতিষ্ঠা, সড়ক দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসনসহ সমসাময়িক সমস্যা সমাধানের কৌশল নিয়ে উদ্ভাবিত প্রযুক্তি মেলায় উপস্থাপন করছেন ক্ষুদে বিজ্ঞানীরা।
বিসিএসআইআর চট্টগ্রাম গবেষণার পরিচালক ড. মোহাম্মদ মোস্তফার সভাপতিত্বে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএসআইআর’র চেয়ারম্যান প্রফেসর ড. আফতাব আলী শেখ ও বিশেষ অতিথি ছিলেন বিসিএসআইআর’র সচিব ও সদস্য (অর্থ) শাহ আবদুল তারিক, শুভেচ্ছা বক্তব্য দেন প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. দীপংকর চক্রবর্তী।
বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় অংশগ্রহণ করেন, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, বিসিএসআইআর স্কুল, বিএফএ শাহীন স্কুল এন্ড কলেজ, সিটি কর্পোরেশন কুলগাঁও স্কুল এন্ড কলেজ, বিজ্ঞান ক্লাবসহ ২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান, ৭৫টি স্টল ও ১৫০টি প্রজেক্ট। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ মেলায় তাদের  উদ্ভাবিত গবেষণা  প্রকল্পগুলো প্রদর্শন করেন। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত মেলা দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। 
প্রধান অতিথির বক্তব্যে বিসিএসআইআর’র চেয়ারম্যান প্রফেসর ড. আফতাব আলী শেখ বলেন, দিনদিন বিজ্ঞানের শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। দেশের শিক্ষার্থীরা আজ ব্যবসায় শিক্ষামুখী। এধরনের মেলার মাধ্যমে অনেকেই বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হবে। ডিজিটাল বাংলাদেশ গড়তে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। আমাদের পরবর্তী প্রজš§কে অবশ্যই এ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat