×
  • প্রকাশিত : ২০২৩-০৩-০৪
  • ৪৭৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাথে জাতিসংঘের শিল্পায়ন ও উন্নয়ন বিষয়ক সংস্থা ইউনিডো’র ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার ইকো তোশিনাগা’র এক মতবিনিময় সভা আজ শনিবার সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়েছে।
চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে হাইসন ইন্টান্যাশনাল-এর স্ট্র্যাটেজিক কনসালট্যান্ট মিখাইল আই ইসলাম, জাপানের সাবেক অনারারী কনসাল জেনারেল নুরুল ইসলাম, চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম এওটিএস এলুমনি সোসাইটি’র সভাপতি ইঞ্জিনিয়ার এইউএম জুবায়ের, উপদেষ্টা মোহাম্মদ ফিরোজ শাহ, ইউএস লাইন্স লিমিটেডের নির্বাহী পরিচালক আতাউল করিম, রিলায়েন্স এসেট্স্ এন্ড ডেভেলপমেন্টস (বিডি) লি.-এর পরিচালক ওমর মুক্তাদির বক্তব্য রাখেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. ইফতেখার ফয়সাল ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম)।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, আমাদের স্থানীয় ব্যবসায়ীরা জাপানের বিভিন্ন কোম্পানির সাথে বিশেষ করে কনস্ট্রাকশন, শিপিং, লজিস্টিক, ইলেক্ট্রনিক্স, মেডিকেল ইকুইপমেন্ট, খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং অটোমোবাইল সেক্টরে যৌথ বিনিয়োগে আগ্রহী। এক্ষেত্রে চিটাগাং চেম্বার ব্যবসায়ী এবং জাপানের বিনিয়োগকারীদের মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে জাপান ডেস্কসহ বিনিয়োগবান্ধব বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। ভবিষ্যতে চিটাগাং চেম্বার জাতিসংঘের শিল্পায়ন উন্নয়ন বিষয়ক সংস্থার সাথে জলবায়ু পরিবর্তনের সাথে সাথে ব্যবসায়ে সক্ষমতা বৃদ্ধি, ঝুঁকি হ্রাসকরণ, গ্রিন প্রযুক্তি-নির্ভর বিনিয়োগে উৎসাহিতকরণে কাজ করতে আগ্রহী।
ইউনিডো’র ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার ইকো তোশিনাগা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে শিল্পায়নের জন্য কাজ করে যাচ্ছে ইউনিডো। ইউনিডো জাপানস্থ আইটিপিও অফিস বাংলাদেশের সাথে জাপান হতে বিনিয়োগ আকর্ষণ ও প্রযুক্তি বিনিময় নিয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় আগামী ২২-২৬ মে বাংলাদেশের হাইসন ইনভেস্টর ম্যানেজমেন্ট এন্ড এডভাইজরি সার্ভিসের সাথে জাপানে ‘ইনভেস্টর বি-টু-বি জাপান ২০২৩’  শীর্ষক একটি ডেলিগেশন প্রোগ্রাম আয়োজন করতে যাচ্ছে। উক্ত প্রোগ্রামে জাপানের বিভিন্ন বৃহৎ প্রতিষ্ঠান ও ওসাকা চেম্বারের সাথে ৪ দিনব্যাপী সম্মেলন ও মতবিনিময় সভায় অংশগ্রহণের জন্য চিটাগাং চেম্বারের মাধ্যমে ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান এবং চিটাগাং চেম্বারের সাথে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
মতবিনিময় সভায় ‘ইনভেস্টর বি-টু-বি জাপান ২০২৩’ বিষয়ক তথ্যচিত্র তুলে ধরেন হাইসন ইন্টান্যাশনাল-এর  স্ট্র্যাটেজিক কনসালট্যান্ট মিখাইল আই ইসলাম। চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই)-এর পক্ষ থেকে চট্টগ্রামে বিনিয়োগ আকর্ষণে বিভিন্ন সক্ষমতা ও সম্ভাবনার উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat