×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৩-১২
  • ৩৩৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ম্যাডাম ভু থি আন জুয়ান আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত ও হ্যানয়ে কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় নারী প্রধানদের অংশগ্রহণে একটি চা-চক্রের আয়োজন করেন। গত ৮ মার্চ হ্যানয়ের চারুকলা মিউজিয়ামে এই চা-চক্র অনুষ্ঠিত হয়।
ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ ভিয়েতনামের কূটনৈতিক কোর এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসাবে অংশগ্রহণ করেন। ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট’র আমন্ত্রণে তিনি এই অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসাবে বক্তব্য রাখেন।
আজ রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সংবাদ জানানো হয়েছে। এতে বলা, চা-চক্রে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ম্যাডাম ভু থি আন জুয়ান, ভিয়েতনাম ন্যাশনাল এসেম্বলির সোস্যাল অ্যাফেয়ার্স সম্পর্কিত স্ট্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান ম্যাডাম ন্যুয়েন থুই আন, ভিয়েতনাম উইমেনস ইউনিয়নের কো-চেয়ারম্যান ম্যাডাম হা থি ন্যা, ভিয়েতনাম কম্যুনিস্ট পার্টির সেন্ট্রাল কমিটির এক্সটার্নাল রিলেশনস কমিশনের ভাইস কো-চেয়ারম্যান ম্যাডাম ন্যুয়েন থি হোয়াং ভান, ভিয়েতনামের কালচার, স্পোর্টস এবং ট্যুরিজম মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ম্যাডাম চিং থি থুই, সাবেক ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী ও ভিয়েতনামের ইউনিয়ন অফ ফ্রেন্ডশীপ অর্গানাইজেশনের প্রেসিডেন্ট ম্যাডাম ন্যুয়েন ফুং ন্যা, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ম্যাডাম ন্যুয়েন মিন হাং সহ উর্ধ্বতন কর্মকতা এবং ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানরা উপস্থিত ছিলেন।
হ্যানয়ের চারুকলা মিউজিয়ামে আয়োজিত এই চা-চক্রে ভাইস প্রেসিডেন্ট ভু থি আন জুয়ান ভিয়েতনামের চা সংস্কৃতি এবং বার্ণিশ পেইন্টিং শিল্পের সাথে বিশিষ্ট অতিথিদের পরিচয় করে দেন। 
তিনি অনুষ্ঠানের শুরুতেই আগত সকল অতিথিকে অর্ভ্যথনা জানান এবং বিশে^ তথা ভিয়েতনামে শান্তি ও উন্নয়নে অবদানের জন্য সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভিয়েতনামে নিযুক্ত সকল নারী রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানগণ এই অঞ্চল ও বিশে^ শান্তি, সহযোগিতা এবং উন্নয়নের জন্য ভিয়েতনামের সাথে বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ক বজায় রাখবে বলেও ভাইস প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।
সকল নারী রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সংস্থার নারী প্রধানদের পক্ষে বিশেষ বক্তা হিসেবে রাষ্ট্রদূত সামিনা নাজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে উপস্থিত সকলকে উষ্ণ অর্ভ্যথনা এবং ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্টকে সকলের পক্ষ থেকে তিনি ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান।
বিশেষ বক্তা হিসাবে সামিনা নাজ  দৃঢ়তার সাথে বলেন, বিশে^ নারী এবং পুরুষের সমান অধিকার এবং দায়িত্ব রয়েছে। নারীর ক্ষমতায়ন একটি যৌথ দায়িত্ব এবং যখন নারীর ক্ষমতায়ন হয়- তখন সমাজ উপকৃত হয় এবং তাদের পরিবার, কম্যুনিটি ও জাতির জন্য তারা অর্থপূর্ণ অবদান রাখে। 
ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত হিসাবে সামিনা নাজ নারীর অগ্রগতি ও ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিশেষ অগ্রগতি ও অর্জনের কথাও উল্লেখ করেন। 
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ সময় (এক নাগাড়ে ১৪ বছর) ধরে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনের অন্যতম রেকর্ড গড়েছেন। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার একজন নারী। 
রাষ্ট্রদূত জানান, ‘নারী অধিকার শুধু সাংবিধানিকভাবেই নয় বরং নারী অধিকার রক্ষায় কঠোর আইন প্রয়োগ করা হচ্ছে’। বর্তমানে বাংলাদেশ বিশ^ অর্থনীতির বৃহৎ ৩৫তম দেশ। নারীরা রাজনীতি, শিক্ষা, ব্যবসা, আইন ও বিচার, কূটনীতি, উদ্ভাবন, প্রযুক্তি ও গবেষণা, খেলাধুলা, সংস্কৃতি, মিডিয়া, জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী এবং অন্যান্য অনেক ক্ষেত্রে অবদান রাখার মাধ্যমে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত করতে কাজ করে যাচ্ছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat