×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২০-০৪-২৯
  • ৬৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিরিয়ার উত্তরাঞ্চলের একটি বাজারে জ্বালানিবাহী একটি ট্রাক বোমা হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে তুরস্ক সমর্থিত বিদ্রোহী যোদ্ধাও রয়েছে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানায়।
মার্কিন পররাষ্ট্র দপ্তর এ হামলাকে কাপুরুষোচিত উল্লেখ করে বলেছে, রমজানের ইফতারির প্রস্তুতির জন্যে লোকজনের কেনাকাটার সময়ে মঙ্গলবার আফরিন শহরের একটি বাজারে এ হামলা চালানো হয়।
সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা বিভাগের উদ্ধারকর্মীদের প্রকাশিত ছবিতে অগ্নিনির্বাপক দলের সদস্যদের আগুন নেভানোর কাজে ব্যস্ত থাকতে দেখা গেছে।
ব্রিটেন ভিত্তিক অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর প্রধান রামি আবদুল রহমান জানান, হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫০ জন। অনেকের অবস্থা আশংকাজনক। ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে।
তিনি আরো জানান, তুরস্কপন্থী অন্তত ছয় সিরীয় যোদ্ধা এ হামলায় প্রাণ হারিয়েছে।
অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর ওয়েবসাইটে হামলায় ১১ শিশুর প্রাণহানির কথাও উল্লেখ করা হয়েছে।
এদিকে হামলার পেছনে কারা রয়েছে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।
তুর্কি সৈন্য ও তার মিত্র বিদ্রোহীরা ২০১৮ সালের মার্চ মাসে দুই মাস স্থল ও বিমান হামলা চালিয়ে কুর্দি বাহিনীর কাছ থেকে এ অঞ্চল দখল করে। এরপর এটিই সবচেয়ে বড়ো ধরণের হামলার ঘটনা।
তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ হামলার জন্যে কুর্দিস পিপল’স প্রটেকশান ইউনিটকে(ওয়াইপিজি) দায়ী করেছে। ওয়াইপিজি নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কাস পাটি’র(পিকেকে) সন্ত্রাসী শাখা হিসেবে বিবেচিত।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওর্টাগুস বলেছেন, এ ধরণের কাপুরুষোচিত হামলা অগ্রহণযোগ্য।
উল্লেখ্য, পিকেকে তুরস্কে গত তিন দশক ধরে রক্তাক্ত বিদ্রোহ চালিয়ে আসছে।
এদিকে সিরিয়ায় গত ২০১১ সাল থেকে চলা সহিংসতায় ৩৮০,০০০ বেশি লোক নিহত হয়েছে। গৃহহীন হয়েছে দেশটির যুদ্ধপূর্বকালীন জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat