×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২১-০৮-৩১
  • ৫৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। গত ১৩ আগস্ট এই সংখ্যা ১৪ লাখের ঘর অতিক্রম করে। ওইদিন পর্যন্ত আক্রান্ত হয় ১৪ লাখ ৫ হাজার ৩৩৩ জন। মাত্র ১৮ দিনে এই সংখ্যা ১৫ লাখ ছাড়ায়। দেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৬১৮ জন। গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৫৭ জন। 
গত ২৪ ঘন্টায় ৮৬ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ৮ জন কম মারা গেছেন। গতকাল ৯৪ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ৪৪ ও নারী ৪২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ১৯৫ জনে। 
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৭৫ শতাংশ। গত ২৬ আগস্ট থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৭৪ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ হাজার ৯৮৭ জন, ৬৪ দশমিক ৮৫ শতাংশ এবং নারী ৯ হাজার ২০৮ জন, ৩৫ দশমিক ১৫ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন,  ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৮ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ২৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ১৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৪ জন এবং ৯০ থেকে ১০০ বছর বয়সী ১ জন রয়েছেন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ২২ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয়  সর্বোচ্চ ১৯ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ১৫ জন, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে ২ জন করে, সিলেট বিভাগে ৯ জন এবং রংপুর বিভাগে ৫ জন করে রয়েছে। এদের মধ্যে ৭৪ জন সরকারি, ১১ জন বেসরকারি হাসপাতালে এবং ১ জন বাসায় মারা গেছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় ২৮ হাজার ৯৭ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৩৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩০ হাজার ৮৫৫ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৭২৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩৬৭ জন কম শনাক্ত হয়েছে।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ১১ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ০৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১২ শতাংশ কম। 
এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৫ হাজার ৬৩৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৬৫ জন। ঢাকায় শনাক্তের হার ১১ দশমিক ২৯ শতাংশ। গতকাল এই জেলায় ১৫ হাজার ৫৩০ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৫১১ জন। যা ৯ দশমিক ৭২ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১০ জন। গতকালও ১৭ জন মারা গিয়েছিল। 
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৯ লাখ ২৮ হাজার ৩৪৫ জনের নমুনা পরীক্ষায় ১৫ লাখ ৬১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৮১ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ১০২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৬ হাজার ১৮৬ জন। গতকালের চেয়ে আজ ২ হাজার ৮৪ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ২৫ হাজার ৯৮৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ০৩ শতাংশ। গতকাল এই হার ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৬ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৭ হাজার ৬৭৩ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩১ হাজার ৩৮৩  জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৭১০ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৮ হাজার ৯৭ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩০ হাজার ৮৫৫ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৭৫৮ টি নমুনা কম নমুনা পরীক্ষা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat