×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২৩-০২-০৮
  • ৪৭৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বুরকিনা ফাসোর মধ্যাঞ্চলীয় একটি শহরে সন্দেহভাজন জিহাদি বন্দুকধারীদের হামলায় ৬ জন নিহত হয়েছে। এদিকে দেশটি দীর্ঘ সাত বছর ধরে বিদ্রোহের সাথে লড়াই করে আসছে। মঙ্গলবার স্থানীয় এক গভর্নর এ কথা বলেন। 
খবর এএফপি’র।
২০১৫ সালে প্রতিবেশি দেশ মালি থেকে চরমপন্থী বিদ্রোহ ছড়িয়ে পড়ার পর থেকে বুরকিনা ফাসোর হাজার হাজার বেসামরিক নাগরিক, সৈন্য ও পুলিশ প্রাণ হারিয়েছে এবং ২০ লাখেরও বেশি মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে অন্যত্র আশ্রয় নিয়েঞে।
আঞ্চলিক গভর্নর বুবাকার ট্রাওর এক বিবৃতিতে বলেন, ‘অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিরা’ সোমবার সন্ধ্যার দিকে দাসা শহরে হামলা চালায়। সর্বশেষ এ ভয়াবহ হামলার জন্য জিহাদিদের দায়ী করা হয়।
তিনি বলেন, ‘দুর্ভাগ্যবশত, এই হামলায় ৬ জন নিহত ও একজন আহত হয়েছে। এতে গুরুত্বপূর্ণ অনেক কিছুর ক্ষতি হয়েছে। আমরা এ ক্ষয়ক্ষতির জন্য দু:খ প্রকাশ করছি।’
ট্রাওর জিহাদিদের সাথে লড়াইরত নিরাপত্তা বাহিনীর সাথে স্থানীয় বাসিন্দাদের ‘বৃহত্তর সহযোগিতার’ আহ্বান জানিয়েছেন।
২৬ জানুয়ারি দাসাতে সন্দেহভাজন জিহাদিদের পৃথক দু’টি হামলায় প্রায় ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়।
গত সপ্তাহে দেশটিতে ধারাবাহিক হামলায় প্রায় ৫০ জন প্রাণ হারিয়েছে। এদের মধ্যে বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছে।
দেশটিতে এ ধরনের সহিংস ঘটনায় প্রায়শই আল-কায়দা এবং ইসলামিক স্টেট গ্রুপকে দায়ী করা হয়।
বর্তমানে দেশের প্রায় ৪০ শতাংশ এলাকা সরকারের নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat