×
  • প্রকাশিত : ২০২৩-০৫-১৮
  • ৬২২৪৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ খাতের আধুনিকায়নে উদ্ভাবনী উদ্যোগ ও বেসরকারি খাতের উপর গুরুত্ব দেয়া হচ্ছে। নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। ২০২৪ সালের মধ্যে নবায়ণযোগ্য উৎস হতে ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের অনুমোদন ও পাওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে।
 আজ  রাজধানীর একটি হোটেলে  নবায়ণযোগ্য জ্বালানির বিষয়ে এক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন।
নসরুল হামিদ  আরো বলেন, নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে অর্থায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্থায়নের সাথে কম খরচে অর্থায়ন বিষয়টিও সম্পৃক্ত। কৃষির জন্য জমি রেখে নবায়ণযোগ্য জ্বালানির প্রসারকে সরকার উৎসাহিত করছে ও করবে। রূপটপ সোলারের জন্য নেট মিটারিং কার্যক্রম জোরদার রাখা হয়েছে। অন্যান্য মন্ত্রণালয়ের অব্যবহৃত অকৃষি জমি ব্যবহারেও সংশ্লিষ্টদের সহযোগিতা চাওয়া হচ্ছে।
বিশ্বব্যাংকের সহযোগিতায় নবায়ণযোগ্য জ্বালানির বিনিয়োগ বৃদ্ধি ও ভূমির প্রাপ্তি শীর্ষক প্রাক-সম্ভাব্যতা যাচাই করা হয়। যাচাই প্রতিবেদনে ভূমি মন্ত্রণালয়ের সাথে একটি সমঝোতা স্মারক চুক্তি, নবায়ণযোগ্য জ্বালানিতে বিনিয়োগ জোন করা, ভূমির ডিজিটাল ভিত্তিক প্লট রেকর্ড, কারিগরিভাবে উপযুক্ত সরকারি ভূমি চিহ্নিত করার পদ্ধতি প্রতিষ্ঠা ও আন্তর্জাতিক মানদন্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ নবায়ণযোগ্য জ্বালানিতে বিনিয়োগের জন্য ভূমি অধিগ্রহণ নিশ্চিত করার জন্য প্রক্রিয়া চালুকরণ প্রভৃতি সুপারিশ করা হয়। প্রাক-সম্ভাব্যতা যাচাই প্রতিবেদনে ছয়টি সাইট চিহ্নিত করা হয়েছে যেখান থেকে নবায়ণযোগ্য উৎস হতে ৬৩০৬.৩৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।
বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো: নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো: মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat