×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-১০-২৪
  • ৪৫৮৭১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হামুনের ক্ষয়ক্ষতি মোকাবেলায় ফেনীর উপকূলীয় উপজেলা সোনাগাজীতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। 
সোনাগাজী চারটি ইউনিয়ন, বিচ্ছিন্ন চরাঞ্চল এবং উপকূলীয় এলাকার বাসিন্দাদের আশ্রয়ের জন্য ৪৩টি স্থায়ী আশ্রয়কেন্দ্র (সাইক্লোন শেল্টার) এবং দেড় শতাধিক অস্থায়ী আশ্রয়কেন্দ্র (শিক্ষা প্রতিষ্ঠান) প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান।
আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন।
তিনি জানান, দুর্গতদের জন্য ১৪টি মেডিকেল টিম গঠন, ২ হাজার জন উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি কমসূচি (সিপিসি) স্বেচ্ছাসেবক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। চিড়া, মুডি, গুড, চিনিসহ পর্যাপ্ত শুকনো খাবার ও প্রয়োজনীয় ওষুধ মজুদ রাখা হয়েছে। স্যানিটেশন ও সুপেয় পানির জন্য বিশুদ্ধকরণ ২০ হাজার ট্যাবলেট রয়েছে। এছাড়া খাবারের ও বরাদ্দের পরিমাণ নির্ধারণ না থাকলেও চাহিদা অনুযায়ী সরবরাহের সক্ষমতা রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা  বলেন, আজ সকাল থেকে ফেনীতে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। উপকূলীয় এলাকার জনসাধারণকে সতর্ক করতে এবং নির্দেশ পাওয়ার পরপরই নিরাপদে আশ্রয় কেন্দ্রে বা সাইক্লোন শেল্টারে যাওয়ার জন্য মাইকিং করছে রেড ক্রিসেন্ট, পুলিশ, ফায়ার সার্ভিস ও সিপিপি সদস্যরা। একইসাথে বিপদসীমা ও সংকেত অনুযায়ী উপকূলের ও চরাঞ্চলে বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার জন্য উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রেখেছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. উৎপল দাস জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় একজন আবাসিক চিকিৎসককে প্রধান করে উপজেলার ৯ ইউনিয়নে ৯টি টিম ও জরুরি স্বাস্থ্যসেবার জন্য ৫টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, সহকারী কমিশনার (ভূমি) অনিক চৌধুরী, সোনাগাজী পৌরসভার মেয়র এড. রফিকুল ইসলাম খোকন, উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ, উপজেলা প্রকৌশলী আবদুল কাদের মোজাহিদ, আমিরাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক হিরণ, চরচান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন, চর দরবেশ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু, সোনাগাজী মডেল থানার সেকেন্ড অফিসার জাহাঙ্গীর আলম, ফায়ার সার্ভিস কর্মকর্তা জামিল আহমেদ খান, পল্লী বিদ্যুৎ অফিস সোনাগাজীর এজিএম মো: দেলোয়ার হোসেন, আনসার ভিডিপির কর্মকর্তা রাবেয়া সুলতানাসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat