×
ব্রেকিং নিউজ :
দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি সুষম অর্থনৈতিক উন্নয়ন ছাড়া অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয় : স্থানীয় সরকার মন্ত্রী তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি : তথ্য ও সম্প্রচার সচিব পশুর প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ প্রাণিসম্পদ মন্ত্রীর সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে সাম্প্রদায়িক সম্প্রীতি ঐক্য ও শক্তির প্রতীক : ধর্মমন্ত্রী ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা গাজায় ১০ দিন ধরে চিকিৎসা সামগ্রী পাওয়া যাচ্ছে না চীনে চা ফ্যাক্টরি ধসে ৩ জন নিহত সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির
  • প্রকাশিত : ২০২২-০২-১২
  • ৫৭৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মিয়ানমার জান্তা শনিবার বলেছে,  তারা দেশটির ইউনিয়ন ডে পালন উপলক্ষ্যে ৮শ’র বেশী বন্দীকে মুক্তি দেবে। 
জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের এক বিবৃতিতে বলা হয়, “ইউনিয়ন ডে’র হীরক জয়ন্তী স্মরণে এক ক্ষমার আদেশ অনুযায়ি ৮১৪ জন বন্দীকে মুক্তি দেয়া হবে।” প্রতি বছর ১২ ফেব্রুুয়ারি ইউনিয়ন ডে পালন করা হয়। 
যাদের ক্ষমা করা হয়েছে তাদের বেশিরভাগই বাণিজ্যিক নগরী ইয়াংগুনের কারাগারে রয়েছেন। জান্তা সরকারের মুখপাত্র জাও মিন তুন এএফপিকে এ কথা জানান। আটক অস্ট্রেলিয়ান শিক্ষাবিদ শন টােের্নল এই ক্ষমাপ্রাপ্তদের মধ্যে রয়েছেন কিনা সে বিষয় কিছু জানাননি।
অস্ট্রেলিয়ান টার্নেল অর্থনীতির প্রফেসর। তিনি গত ফেব্রুয়ারিতে অপসারিত বেসামরিক নেত্রী অং সান সুচির একজন উপদেষ্টা ছিলেন, অভ্যুত্থানের কয়েকদিন পর তাকে গ্রেফতার করা হয়। 
তার বিরুদ্ধে মিয়ানমারের অফিসিয়াল সিক্রেট আইন লংঘনের অভিযোগ আনা হয়, অপরাধ প্রমাণিত হলে তাকে ১৪ বছরের সাজা ভোগ করতে হবে। 
জান্তা গত বছর ইউনিয়ন ডে’তে প্রায় ২৩ হাজার বন্দীর মুক্তি দিয়েছে। জান্তা গত বছরের ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে, এরপর থেকে জান্তা বিরোধী প্রতিবাদ বিক্ষোভে ১৫শ’র বেশি লোক নিহত এবং ১২ হাজার লোককে গ্রেফতার করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat