×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৩-০৭-১২
  • ৩০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড)-এর জন্য চলমান ইপিজেড শ্রম আইন-২০১৯ সংস্কার বিষয়ে এক গোলটেবিল বৈঠকে বক্তারা বলেছেন, রপ্তানি শিল্পের উন্নয়ন ও বিকাশে ইপিজেড শ্রম আইন ২০১৯ সংস্কার ও সংশোধন করতে হবে। দেশের শ্রম আইন-২০০৬ -এর মূল আইনের সাথে সামঞ্জস্য রেখে এই আইন সংশোধন করা জরুরি বলে তারা অভিমত ব্যক্ত করেন।
আজ রাজধানীর একটি হোটেলে সলিডারিটি সেন্টার-বাংলাদেশ এর আয়োজনে এ গোলটেবিল বৈঠকে অনুষ্ঠিত হয়।   
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সলিডারিটি সেন্টারের প্রকল্প কর্মকর্তা এডভোকেট নজরুল ইসলাম এবং সঞ্চালনা করেন সিনিয়র প্রোগ্রাম অফিসার লিলি গোমেজ।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শ্রম আপিল ট্রাইব্যুনালের সদস্য জেলা ও দায়রা জজ এম এ আওয়াল, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টমো  পাউটিয়াইনেন,  সলিডারিটি সেন্টার এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর মনিকা হার্টসেল, কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর একেএম নাসিম, এডভোকেট সেলিম আহসান খান, বেজার যুগ্ম সচিব মো. খায়রুল হাসান, বেপজার অতিরিক্ত নির্বাহী পরিচালক মো. নাজমুল ইসলাম ও বাংলাদেশ শ্রম আদালতের সহ-সভাপতি শারমিন সুলতানা।
অনুষ্ঠানে মূল প্রবন্ধে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, বর্তমানে ইপিজেডে প্রায় ৫ লাখ ১৬ হাজার ৫৮৮ জন শ্রমিক কর্মরত, যার মধ্যে শতকরা ৬৬ ভাগ নারী শ্রমিক। ২০২১-২২ অর্থবছরে ইপিজেড থেকে রপ্তানি সাড়ে ৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে এবং এই রপ্তানি আয়ের শতকরা  ৫৪ ভাগ এসেছে  পোশাক খাত থেকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat