×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৩-১০-০৫
  • ৬৭৭৫৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দেশের দুগ্ধ খাতের উন্নয়নে বাংলাদেশ কৃষি ব্যাংক ও শীর্ষস্থানীয় দুগ্ধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ ডেইরী’র মধ্যে সাপ্লাই চেইন ফ্যাইন্যান্স সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 
বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ কৃষি ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ কৃষি ব্যাংক স্থানীয় মুখ্য কার্যালয়ের মহাব্যবস্থাপক মোহাম্মদ মাইনুল ইসলাম খান ও প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে সই করেন। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. নাসিরুজ্জামান, ব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী খান এবং প্রাণ এর উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।  
এই চুক্তির ফলে প্রাণ এর দুগ্ধ খামারীরা দুধ সরবরাহের সাথে সাথে দুধের মূল্য ডিজিটাল ব্যাংক হিসাবের মাধ্যমে পেয়ে যাবেন। অপরদিকে দুগ্ধ খাতের বিকাশে বাংলাদেশ কৃষি ব্যাংকের কাছ থেকে ‘প্রাণ’ প্রয়োজনীয় অর্থায়ন পাবে।  
এ বিষয়ে মো. নাসিরুজ্জামান বলেন, এ চুক্তির মাধ্যমে বাংলাদেশ কৃষি ব্যাংকের ইতিহাসে সর্বপ্রথম ডিজিটাল পদ্ধতিতে বিনিয়োগের নতুন দ্বার উন্মোচিত হলো। দেশের দুগ্ধ খাতকে এগিয়ে নিতে এ পদক্ষেপ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 
উজমা চৌধুরী বলেন, এ ধরনের উদ্যোগ স্মার্ট বাংলাদেশের পথে ধীরে ধীরে এগিয়ে যেতে আমাদের সহায়তা করবে। প্রাণ ডেইরী প্রান্তিক দুগ্ধ চাষীদের কাছ থেকে দুধ সংগ্রহ করে প্রক্রিয়াজাতের মাধ্যমে বিভিন্ন দুগ্ধজাত পণ্য পাস্তুরিত দুধ, গুড়া দুধ, ঘি, স্বাদযুক্ত দুধ, দই, মিষ্টি, মাঠা, চিজসহ বিভিন্ন পণ্য উৎপাদন ও বিপণন করে আসছে। দুধের বহুমুখী ব্যবহার একদিকে যেমন দেশের পুষ্টির চাহিদা মেটাতে বড় ভূমিকা রাখছে, অন্যদিকে প্রান্তিক দুগ্ধ চাষীদের ন্যায্যমূল্য পেতে এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয়ে উদ্যোক্তা হতে সহায়তা করছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat