×
  • প্রকাশিত : ২০২৩-১০-১৪
  • ৫৯২৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
গুয়াতেমালার একটি আপিল আদালত শুক্রবার দেশটির শীর্ষ সংবাদপত্রগুলোর একটির প্রতিষ্ঠাতাকে ছয় বছরের কারাদন্ডের রায় বাতিল করেছে। তবে সংবাদপত্রটির সম্পাদকের বিরুদ্ধে আরো মামলা থাকায় এখনই মুক্তি পাচ্ছেন না তিনি।
হোসে রুবেন জামোরা ম্যারোকুইনের পত্রিকা ‘এল পেরিওডিকোর’ প্রায়শই সরকারের সমালোচনা করত। অর্থ পাচারের মামলায় জামোরা দোষী সাব্যস্ত হয়েছিল বলে সংবাদ পত্রের স্বাধীনতার জন্য সংগঠনগুলো এর নিন্দা জানিয়েছিল। 
কিন্তু যখন তার কারাদন্ডের সাজা আপিল বিভাগ বাতিল ঘোষণা করেন তখন আদালত নতুন করে বিচারের তারিখ নির্ধারণের নির্দেশ দেন।
প্রসিকিউশন মূলত ৬৭ বছর বয়সী জামোরার জন্য ৪০ বছরের কারাদ- চেয়েছিল। প্রায় তিন দশক প্রকাশনার পর মে মাসে একটি অর্থ পাচার মামলায় প্রভাব বিস্তার এবং কারচুপিসহ বিভিন্ন অভিযোগের জন্য পত্রিকাটি বন্ধ হয়ে যায়।
জামোরার বিরুদ্ধে ‘এল পেরিওডিকোতে’ তাদের সম্পর্কে ক্ষতিকর তথ্য প্রকাশ না করার বিনিময়ে ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদাবাজি করার অভিযোগ ছিল।
তিনি বিদায়ী প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়াম্মাত্তেই এবং অ্যাটর্নি জেনারেল কনসুয়েলো পোরাসের বিরুদ্ধে দুর্নীতির মামলার খবর প্রকাশের পর তাকে টাকার বিনিময়ে বশে আনার চেষ্টা করার অভিযোগ করেছেন।
জামোরা ২০২২ সালের জুলাই থেকে কারাগারে আটক রয়েছেন। তার বিরুদ্ধে আরো মামলা থাকায় তিনি সহজেই মুক্তি পাবেন বলে মনে হচ্ছে না।
তার ছেলে এক্সে (পূর্বে টুইটার) বলেছেন, তিনি ন্যায় বিচারের প্রত্যাশা করেছিলেন।
১৯৯৬ সালে প্রতিষ্ঠিত ‘এল পেরিওডিকো’, বিভিন্ন দুর্নীতির বিষয়ে খবর প্রকাশের জন্য আন্তর্জাতিক পুরস্কার জিতেছে।
প্রায় ২৭ বছর প্রকাশের পর গত বছরের ১৫ মে পত্রিকাটির প্রকাশনা বন্ধ করে দেয় সরকার।
গুয়াতেমালার সর্বোচ্চ আদালত এই মাসের শুরুর দিকে ভবিষ্যৎ প্রেসিডেন্ট বার্নার্দো আরেভালোর অভিষেককে সুরক্ষিত রাখতে কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন। কারণ, তিনি দুর্নীতি বিরোধী একজন ক্রুসেডার। তিনি আগামী জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat