×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৩-১০-১৫
  • ৬৭৮১৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশে আইএমএফ মিশন প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে¡ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল আজ ঢাকায় বাংলাদেশ পোশাক প্রস্তুত কারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে। 
বৈঠকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বর্তমান অবস্থা, বৈশ্বিক পরিস্থিতি এবং দেশের রপ্তানি পারফরমেন্সে’র উপর বৈশ্বিক অর্থনীতির প্রভাব নিয়ে আলোচনা হয়। এছাড়া বাংলাদেশের এলডিসি’র উত্তরণ এবং এর সম্ভাব্য প্রভাব আলোচনায় উঠে আসে। বৈঠকে এলডিসি উত্তরণ চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান আইএমএফ প্রতিনিধিদলকে পোশাক শিল্পের টেকসই কৌশল-২০৩০ বিষয়ে অবহিত করে বলেন,এই রূপকল্পের লক্ষ্য হলো বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ এবং জনগণের জীবনে ইতিবাচক প্রভাব রেখে আরও টেকসই উপায়ে পোশাক শিল্পের প্রবৃদ্ধি অর্জন করা। তিনি পরিবেশগত টেকসই উন্নয়নে বাংলাদেশের অসাধারণ অগ্রগতির কথা তুলে ধরে বলেন, পুনর্ব্যবহারযোগ্য ও সার্কুলার ইকোনমিসহ আরও উৎকর্ষতা অর্জনের প্রচেষ্টা রয়েছে।
ফারুক হাসান বলেন, পোশাক শিল্পের উৎপাদনশীলতা এবং দক্ষতা বৃদ্ধির জন্য ক্রমবর্ধমানভাবে উদ্ভাবন এবং প্রযুক্তি গ্রহন করা হচ্ছে।এভাবে বৈশ্বিক বাণিজ্য প্রবণতার সাথে সংগতি বজায় রেখে, নিজেকে প্রতিযোগিতামূলক রেখেছে বাংলাদেশের পোশাক শিল্প। 
বিজিএমইএ সভাপতি দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং বৈশ্বিক বাণিজ্যে আইএমএফ’র গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন। তিনি বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নে সহযোগিতা প্রদানের জন্য আইএমএফ’র প্রতি আহবান জানান। 
বৈঠকে আইএমএফ প্রতিনিধিদলে রাহুল আনন্দের সঙ্গে উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভুটানে আইএমএফ’র আবাসিক প্রতিনিধি জায়েন্দু দে, ডিভিশন চিফ ক্রিস পাপাইওরগিও, ডেপুটি ডিভিশন চিফ পিয়াপর্ণ সোদশ্রিবিবুন জ্যেষ্ঠ অর্থনীতিবিদ এস্টেল জু লিউ, সিওকহিউন ইউন ও সুফাছল সুফাচালশাই এবং অর্থনীতিবিদ রিচার্ড ভার্গিস। 
বৈঠকে বিজিএমইএ পরিচালক আসিফ আশরাফ, পরিচালক নীলা হোসনে আরা, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন লেবার এন্ড আইএলও অ্যাফেয়ার্স চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat