×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৪-০২-১৯
  • ৬৭৮০৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
নাটোর জেলায় আজ মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন ও বিধি বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে দশটায় সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, শিশু জন্মের পর থেকে ছয় মাস বয়স পর্যন্ত মাতৃদুগ্ধ ছাড়া অন্য কোন খাবারের প্রয়োজন নেই। মাতৃদুগ্ধ সদ্য প্রসূত শিশুর প্রথম টিকা হিসেবে কাজ করে। এ দুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং শারীরিক ও মানসিক পুষ্টি নিশ্চিত করে। মা ও শিশুর মধ্যে বন্ধন সৃষ্টি করে। মাতৃদুগ্ধ পানের ফলে শিশুর নিউমোনিয়া, ডায়রিয়া এবং অপুষ্টির প্রবণতা রোধ হয়। দেশে মাতৃদুগ্ধ পানের হার ৬৫ শতাংশ। কর্মক্ষেত্রে ব্রেষ্ট ফিডিং সেন্টার চালু, মাতৃত্বকালীন ছুটি ও ভাতা প্রদান এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি-২০১৭ প্রণয়নের মাধ্যমে সরকার মাতৃদুগ্ধ পানের হার বৃদ্ধিতে সচেষ্ট রয়েছে।
নাটোরের সিভিল সার্জন ডাঃ মুহাম্মদ মশিউর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের উপ পরিচালক মোঃ আব্দুল ওয়াদুদ। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রাসেল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ড্রাগ সুপার মিতা রায়, বেসরকারি উন্নয়ন সংস্থা ‘আলো’র নির্বাহী পরিচালক ও  ‘ক্যাব’ এর জেলা জেলা সভাপতি শামীমা লাইজু নীলা এবং নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat