×
ব্রেকিং নিউজ :
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে বিএনপি দিনের আলোতে রাতের অন্ধকার দেখে : ওবায়দুল কাদের দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হবে : পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী নাটোরে শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের শিক্ষা সফর বাংলার বাঘ নামে পরিচিত হক সাহেব ছিলেন গণমানুষের নেতা : রাষ্ট্রপতি শেরে বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’
  • প্রকাশিত : ২০২১-০৮-১৫
  • ৩৯৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশের বিভিন্ন জেলায় আজ রোববার যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার সকাল ৯ টায় জেলা আওয়ামী লীগ ও জেলা প্রশাসনের আয়োজনে শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
এ সময় টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের, টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক ড. আতাউল গণি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, টাঙ্গাইল পৌরসভার মেয়র সিরাজুল হক আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া মুক্তিযোদ্ধা, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
পরে সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা এবং বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়।
এরআগে রোববার সূর্যোদয়ের সাথেসাথে বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এছাড়াও জেলা আওয়ামী লীগের উদ্যোগে দুপুর একটার দিকে পৌর উদ্যানে দুস্থ ও অসহায় ব্যক্তিদের মাঝে খাবার বিতরণ করা হয়।
ফেনী সংবাদদাতা জানান, রোববার দুপুরে জেলা শিল্পকলা একাডেমিতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করে জেলা প্রশাসন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। এ অনুষ্ঠানে পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, জেলায় স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, সিভিল সার্জন ডা. রফিক উস সালেহীন প্রমুখ বক্তব্য রাখেন।
জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমি আয়োজিত রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এইছাড়াও অনুষ্ঠানে যুবকদের মাঝে যুবঋণ বিতরণ করা হয়। পরে শিল্পকলা একাডেমি চত্ত্বরে বৃক্ষরোপন করা হয়।
নোয়াখালী সংবাদদাতা জানান, জেলায় রোববার দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রোববার সকাল ১০টায় মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. খোরশেদ আলম খান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম। এছাড়াও বিভিন্ন রাজনৈতিকদল ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ উপলক্ষে সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগ নেতৃবৃন্দ জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন। জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে শোকর‌্যালি, বাদ জোহর বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। বিকেলে দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সুবর্ণচর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ খায়রুল আনম চৌধুরী সেলিমের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী, যুবলীগ ও ছাত্রলীগের নের্তৃবৃন্দ বক্তব্য রাখেন। পরে মিলাদ ও দোয়া মহফিলের অনুষ্ঠিত হয়।
রোববার সকাল ৯টায় নোয়াখালীর কবিরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে ১২টি পিকআপের মাধ্যমে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর পক্ষে ৭ হাজার নেতাকর্মী ও দুস্থ পরিবারের মাঝে খাবার বিতরণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুন নাহার শিউলি। পরে কবিরহাট উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা চেয়ারম্যান-সহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন জানান।
সকাল ১০টায় নোয়াখালী পৌরসভা প্রাঙ্গনে পৌর মেয়র সহিদ উল্যাহ খান সোহেল আয়োজন করেন আলোচনাসভা, মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজ। প্রায় পাঁচহাজার মানুষ কাঙ্গালী ভোজে অংশ নেয়। এয়াড়াও, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি শিহাব উদ্দিন শাহিনের নেতৃত্বে বেলা ১১টায় শোক র‌্যালীর আয়োজন করা হয়। পরে দুস্থদের মাঝে তিনহাজার প্যাকেট খাদ্য বিতরণ করা হয়।
পীরগঞ্জ (রংপুর) সংবাদদাতা জানান, উপজেলায় আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে নানা কর্মসূচি পালন করেছে উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।
রোববার সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে কর্মসূচি সুচনা করে পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ। পরে আলোচনাসভা, দোয়া-মাহফিল ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করা হয়। এছাড়াও বিভিন্ন মসজিদে পৃথকভাবে দোয়ার আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ।
আলোচনাসভায় উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অধ্যাপক নুরুল আমিন রাজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামীমের সঞ্চালনায়জেলা আওয়ামী লীগের সহসভাপতি ছায়াদত হোসেন বকুল, পৌর আওয়ামী লীগের সভাপতি হাইফুজ্জামান ফুল প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার ম্যুরালে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারি, পীরগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন পুস্পমাল্য অর্পন করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনাসভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায়ের সভাপতিত্বে এ অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন ভূঞা জনি প্রমুখ বক্তব্য রাখেন।
এদিকে, রোববার উপজেলার ১৫টি ইউনিয়ন আওয়ামী লীগ ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে পৃথক পৃথক অনুষ্ঠানের মাধ্যমে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
এদিন, উপজেলা সমাজসেবা কার্যালয়ের তত্ত্বাবধানে উপজেলার ১৯টি এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও, উপজেলার বিভিন্ন মাদ্্রাসা ও এতিমখানা, গীর্জা ও মন্দিরে বিশেষ প্রার্থনা ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
সংবাদদাতা জানান, বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে রোববার জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটিতে বগুড়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক কর্মসূচি পালন করে।
বগুড়া জেলা প্রশাসন রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো.জিয়াউল হক, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু প্রমুখ। পরে সকাল ১০ টায় ভার্চুয়াল প্লাটফর্মে আলোচানসভা অনুষ্ঠিত হয়।
বেলা ১১ টায় শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা,বাদআসর বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত করা হয়।ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে এবং জেলার সকল শিশুসদনে স্বাস্থ্যবিধি মেনে কোরআন তেলাওয়াত ও দোয়া মাহফিলের আয়োজন করায় হয়। এছাড়াও বগুড়া কেন্দ্রীয় বড়মসজিদে বাদযোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এদিন, জেলা আওয়ামীলীগ সকালে সংগঠনের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু প্রমুখ।
জেলা পুলিশের কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন, আলোচনাসভা ও বগুড়া পুলিশ লাইন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্বজীবনী পাঠ প্রভৃতি।
এছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে বগুড়া জেলা পরিষদ, প্রেসক্লাব, জেলা বিএমএ পৃথক কর্মসূচি পালন করে।
সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, জেলায় আজ নানা কর্মসূচির মধ্যে দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎ বার্ষিকীও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
রোববার সকালে জেলা প্রশাসনের উদ্বোগে শহীদ এম মনসুরআলী মিলনায়তনে আলোচনাসভা, অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরন এবং জাতির পিতার জীবন ও কর্মের উপর প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।
এছাড়াও দিনব্যাপি কর্মসূচির মধ্যে ছিল মসজিতে কোরআনখানি, মসজিদ, মন্দির-সহবিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের বিদেহী আতœার শান্তি কামনায় মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।
রোববার বিকালে শহীদ এম মনসুর আলী মিলনায়তনে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট কে এম হোসেন আলী হাসানের সভাপত্বিতে আলোচনাসভায় আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য কবিতা ইসলাম, সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দানিউল হক মোল্লা প্রমুখ বক্তব্য রাখেন।
পাবনা সংবাদদাতা জানান, জেলায় আজজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পাবনা জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা জেলা পরিষদ, পাবনা পৌরসভা, পাবনা মেডিকেল কলেজ, পাবনা প্রেস ক্লাব, সকল উপজেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, জাতীয় পতকা অর্ধনমিত রাখা, আলোচনাসভা, রক্তদান, প্রামান্যচিত্র প্রদর্শনী, দোয়া মাহফিল, খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।
পাবনা- ৫ (সদর) আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স সহ আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতবৃন্দ রাত ১২টা একমিনিটে পাবনা জেলা পরিষদ চত্ত্বরে ‘বঙ্গবন্ধুর ম্যুরাল’ এ পুষ্পার্ঘ অর্পন করেন। সকালে জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশ প্রশাসন সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন ‘বঙ্গবন্ধুর ম্যুরাল’ এ পুষ্পার্ঘ অর্পণ করে।
পাবনা জেলা পরিষদ ও জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদের রশিদ হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম,সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশাররফ হোসেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান প্রমুখ উপস্থিত ছিলেন।
পাবনা জেলা আওয়ামীলীগ এবং সহযোগি সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি সংসদ, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ দিনব্যাপী বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, জাতীয় পতকা অর্ধনমিত রাখা, আলোচনাসভা, দোয়া মাহফিল, খাবার বিতরণসহ ব্যাপক কর্মসূচি পালন করে।
জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল এর সভাপতিত্বে এসব কর্মসূচিতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, জেলা যুবলীগের আহবায়ক আলী মর্তুজা বিশ্বাস সনি, জেলা ছাত্রলীগে সাধারণ সম্পাদক তাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও গোপালগঞ্জ, বান্দরবান, ঠাকুরগাঁও, কুমিল্লাসহ বিভিন্ন জেলায় রোববার যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat