×
ব্রেকিং নিউজ :
যে কোন দুর্যোগে পুলিশ জীবন বাজি রেখে সেবা প্রদান করছে : ডিএমপি কমিশনার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ২০২৩ সালের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান পার্বত্য চট্টগ্রামেও সমানতালে উন্নয়নের গতিধারা এগিয়ে চলছে : পার্বত্য প্রতিমন্ত্রী জিআই পণ্যের গুণগত মান ও টেকসই সংরক্ষণের দিকে নজর দিতে হবে : শিল্পমন্ত্রী বাপেক্স ও এস.সি ইউরো গ্যাস সিস্টেমস এস.আর.এল রোমানিয়ার মধ্যে চুক্তি চলমান বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন ত্বরান্বিত করার নির্দেশ গণপূর্তমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ দেশ গড়ার অঙ্গীকার প্রতিরক্ষা স্থায়ী কমিটির দেশের উন্নয়নে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী ভোলায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২২-০৩-০৬
  • ৫৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদ নিয়ে হাইকোর্ট বিভাগের রায়ের ওপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্ট। 
সাধারণ সম্পাদক পদ নিয়ে চিত্রনায়ক জায়েদ খানের রিটে দেয়া হাইকোর্ট বিভাগের রায় স্থগিত চেয়ে নায়িকা নিপুণ আক্তারের আবেদনের শুনানি নিয়ে চেম্বার কোর্ট বিচারপতি ওবায়দুল হাসান হাইকোর্ট বিভাগের রায় আজ চার সপ্তাহের জন্য স্থগিত করে আদেশ দেন।
একইসঙ্গে সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা (ষ্ট্যাটাসকো) বজায় রাখার আদেশ দেন।
আদালত চার সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিয়ে নিপুণকে ‘লিভ টু আপিল’ দাখিল করতে বলেছে। এছাড়া ৪ এপ্রিল শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছে চেম্বার কোর্ট।
হাইকোর্ট বিভাগের রায়ের পর সাধারণ সম্পাদক পদে শপথ নেয়া জায়েদ খানের দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী আহসানুল করীম। তবে ভিন্নমত প্রকাশ করেছেন নিপুনের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।
আদালতে জায়েদ খানের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট আহসানুল করীম ও আইনজীবী নাহিদ সুলতানা যুথী। নিপুণ আক্তারের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট রোকনউদ্দিন মাহমুদ ও আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।
জায়েদের পক্ষে আইনজীবী আহসানুল করীম বলেন, ‘হাইকোর্ট বিভাগের রায় স্থগিত করেছেন এবং উভয়পক্ষে স্থিতাবস্থা রক্ষা করার আদেশ দিয়েছেন। আমি কোর্টকে বলেছি, জায়েদ খানই অফিস চালিয়ে (সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন) আসছেন। তখন কোর্ট বলেন, যেহেতু আপনি বসে গেছেন, আপনি চালাচ্ছেন, আপনিই চালিয়ে যাবেন।’  
নিপুণের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান বলেন, হাইকোর্ট বিভাগের রায়ের কার্যকারিতা চার সপ্তাহের জন্য স্থগিত করেছেন। এই সময়ের মধ্যে নিয়মিত সিপি (লিভ টু আপিল) করতে বলেছেন। একইসঙ্গে পক্ষগণকে স্থিতাবস্থা অব্যাহত রাখতে বলেছেন।
তিনি বলেন, ‘যদি হাইকোর্ট বিভাগের রায়ের কার্যকারিতা স্থগিত থাকে, তাহলে যে রায়ের ফলে তিনি (জায়েদ) সংগঠনের সাধারণ সম্পাদক বলতে চাচ্ছেন, এখন এ রায়ের তো কোনো কার্যকারিতা নাই। তার মানে নির্বাচনী আপিল বোর্ডের সিদ্ধান্ত বহাল। এর মানে আমার মক্কেল বর্তমানে এই সংগঠনের সাধারণ সম্পাদক।’     
এরআগে বিষয়টি নিয়ে রুল শুনানির পর ২ মার্চ জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ আক্তারকে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী ঘোষণা করা শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট বিভাগ। একই সঙ্গে জায়েদ খানই এই সমিতির সাধারণ সম্পাদক পদে থাকবেন বলে জানানো হয়।
জায়েদের রিটে জারি করা রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্ট বিভাগ এই রায় দেয়।  
এরপর শুক্রবার ৪ মার্চ এফডিসিতে জায়েদ খান শপথ নেন। তাকে শপথবাক্য পাঠ করান শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন।  
চলতি বছরের ২৮ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনের প্রাথমিক ফলে সাধারণ সম্পাদক পদে জায়েদ খানকে বিজয়ী ঘোষণা করা হয়। তবে, তার বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনাসহ নির্বাচনকে প্রভাবিত করার অভিযোগ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিপুণ আক্তার। এর পরিপ্রেক্ষিতে গত ৫ ফেব্রুয়ারি নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান জায়েদের প্রার্থিতা বাতিল করে নিপুণকে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক পদে জয়ী ঘোষণা করেন। এরপর গত ৬ ফেব্রুয়ারি বিকেলে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) প্রাঙ্গণে ইলিয়াস কাঞ্চন ও নিপুণ আক্তারের নেতৃত্বে নতুন কমিটির একাংশ শপথগ্রহণ করে। পরে শিল্পী সমিতির কার্যালয়ে গিয়ে নিজ নিজ পদের চেয়ারে বসেন তারা। পরদিন ৭ ফেব্রুয়ারি জায়েদ খান রিট করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণ আক্তারকে সাধারণ সম্পাদক হিসেবে জয়ী ঘোষণা করায় আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন এবং রুলও জারি করে হাইকোর্ট বিভাগ। এ আদেশের বিরুদ্ধেও নিপুণ আপিল বিভাগে আবেদন করেন। তখন আপিল বিভাগের চেম্বার কোর্ট হাইকোর্ট বিভাগের রায় স্থগিত করেন এবং পাশাপাশি স্থিতাবস্থাও দেন। পরে বিষয়টি নিয়ে আপিল বিভাগের ফুলকোর্টে শুনানির পক্ষদ্বয়কে হাইকোর্টে রুল শুনানির জন্য আদেশ দেয় সর্বোচ্চ আদালত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat