×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-০৯-১৫
  • ৪৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের ব্যাটার রবিন উথাপ্পা। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ^কাপ প্রথম আসরে চ্যাম্পিয়ন ভারতের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। 
গতরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজের অবসরের ঘোষণা দেন ৩৬ বছর বয়সী উথাপ্পা। এই ঘোষনার মাধ্যমে  ২০ বছরের ক্যারিয়ারের ইতি ঘটলো উথাপ্পার।
টুইটে নিজের অবসরের কথা জানাতে গিয়ে উথাপ্পা লিখেন, ‘আমার রাজ্য কর্নাটক ও দেশের প্রতিনিধিত্ব করা আমার কাছে সব থেকে বড় সম্মানের। সব ভালরই একটা শেষ আছে। কৃতজ্ঞতার সাথে আমি সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা জানাচ্ছি। সবাইকে অনেক ধন্যবাদ।’
২০০৬ সালে ভারতের হয়ে ওয়ানডে দিয়ে অভিষেক হয় উথাপ্পার। পরের বছর ভারতের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় তার। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে খেলেন উথাপ্পা। বিশ^কাপে পাকিস্তানের বিপক্ষে ভারতের প্রথম ম্যাচেই ৩৯ বলে ৫০ রানের দায়িত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। 
আসরে  ব্যাট হাতে ৬ ইনিংসে ১১৩ রান করেছিলেন উথাপ্পা। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শিরোপা জিতে ভারত। 
২০১৫ সালে ভারতের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেন উথাপ্পা। দেশের হয়ে ১৩টি টি-টোয়েন্টিতে ১টি হাফ-সেঞ্চুরিতে ২৪৯ রান করেন তিনি। ভারতের হয়ে ৪৬টি ওয়ানডে খেলেছেন উথাপ্পা। ৬টি হাফ-সেঞ্চুরিতে ৯৩৪ রান করেন তিনি। 
২০০৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা শুরু করেন উথাপ্পা। আইপিএলে দু’বার ট্রফি জয়ের স্বাদ পেয়েছেন  তিনি । ২০১৪ সালে কোলকাতা নাইট রাইডার্সের হয়ে ও ২০২১ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল জিতেছেন এই ডান-হাতি ব্যাটার।
আইপিএলে ২০৫টি ম্যাচ খেলে ২৭টি হাফ-সেঞ্চুরিতে ৪৯৫২ রান করেন উথাপ্পা। প্রতিযোগিতায় এ পর্যন্ত  সর্বোচ্চ  রান করা ব্যাটারদের তালিকায় নবম স্থানে আছেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat