×
ব্রেকিং নিউজ :
নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের বিভাগীয় কমিশনারের শ্রদ্ধা গোপালগঞ্জে গ্রাম পুলিশের 'বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স ' শুরু মারমাদের জল উৎসবের মধ্য দিয়ে সমাপ্ত হলো পাহাড়ের বৈসাবী উৎসব বরগুনায় সাংসদকে সংবর্ধনা ও মেয়র কাউন্সিলরদের অভিষেক বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিকে মানবিক হওয়ার আহ্বান জানালেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী আলবার্টা পার্লামেন্টে বাংলা নববর্ষ উদযাপিত বিশ্ববিদ্যালয়গুলোতে কারিকুলাম যুগোপযোগী করার তাগিদ রাষ্ট্রপতির কৃতি শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশের ভবিষ্যৎ : স্পিকার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চূড়ান্ত রাউন্ডের খেলা ২০ এপ্রিল
  • প্রকাশিত : ২০২৩-০১-১৩
  • ৫৮৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ছিন্নমূল মানুষসহ সবাইকে নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার, এরইমধ্যে হতদরিদ্রদের তালিকা করে ২ শতাংশ জমিসহ ঘর নির্মাণ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান। শুক্রবার সকালে মাদারীপুর সদর উপজেলার পেয়ারপুরে একটি প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আরো বলেন, মুজিব বর্ষে কেউ গৃহহীন থাকবে না, প্রধান মন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণার পর মাদারীপুরসহ সারা দেশে পাল্টে যাচ্ছে হতদরিদ্রদের জীবনযাত্রার মান। ছিন্নমূল মানুষদের জন্য বিনামূল্যে নির্মাণ করে দেয়া হয়েছে একটি সবতঘর। সাথে রয়েছে রান্নাঘর, বারান্দা, বাথরুম, সুপেয় পানি ও বিদ্যুতের সুবিধা। সড়ক যোগাযোগে পরিবর্তন আনতে এরইমধ্যে নির্মাণ করা হচ্ছে নতুন রাস্তাও। জমি কেনা যেখানে দুঃস্বপ্ন ছিলো, সেখানে বিনামূল্যে ২ শতাংশ জমিসহ বসতঘর রূপ নিয়েছে বাস্তবে। কুমার নদের পাড়ে নির্মিত এসব ঘরের সামনেই কেউ কেউ নির্মাণ করেছেন ফুল আর ফলের বাগান। জীবনযাত্রার মানের পরিবর্তন হওয়ায় দারুণ খুশি সুবিধাভোগীরা।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মিজানুর রহমান আরো বলেন, হতদরিদ্র এসব মানুষকে মাথা গোঁজার ঠাই দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে সরকার।
এ সময় উপস্থিত ছিলেন এইচবিবি প্রকল্পের উপপ্রকল্প পরিচালক আওলাদ হোসেন, মাদারীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈনউদ্দিন, জেলা ত্রাণ ও পুনবার্সন কাজী লিয়াকত হোসেন ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মশিউর রহমানসহ অনেকেই।
প্রসঙ্গত, সম্প্রতি সদর উপজেলায় ভুমহীনদের সংখ্যা শূন্য ঘোষণা দেয় প্রশাসন। আর ৪ মাস আগে ৪টি আশ্রয়ণ প্রকল্প এলাকায় হতদরিদ্রদের হাতে ঘরে চাবি বুঝিয়ে দেয়া হয়। মাদারীপুর সদর উপজেলায় ২শ’ ১৩টি হতদরিদ্র পরিবার পেয়েছে নতুন ঠিকানা। এ এক একটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭০ হাজার থেকে ২ লাখ ৪০ হাজার টাকা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat