×
ব্রেকিং নিউজ :
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন : মেয়র তাপস ভোলায় মহান মে দিবস পালন রাঙ্গামাটিতে দুই দিনব্যাপী ন্যাশনাল ইয়ুথ লিডারশীপ ট্রেনিং ক্যাম্পের উদ্বোধন চুয়াডাঙ্গায় আজ দুপুরে ৪০.৭ ডিগ্রিতাপমাত্রা রেকর্ড গাজা যুদ্ধে আরো ৩৩ জনের মৃত্যু : নিহতের সংখ্যা ৩৪ হাজার ৫৬৮ মিল্টন সমাদ্দার গ্রেপ্তার জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা সিলেটের আদালত পাড়ায় ন্যায়কুঞ্জের উদ্বোধন করলেন প্রধান বিচারপতি আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমেই আওয়ামী লীগের জন্ম : শেখ পরশ
  • প্রকাশিত : ২০২৩-০৪-১৯
  • ৬৮৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার রাজাখালী এলাকায় একটি শুঁটকির হিমাগারে (কোল্ড স্টোরেজ) বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে ভবনটির দেয়াল ধসে পড়ে চারজন আহত হয়। এসময় ভবনটিতে আগুন ধরে যায়। পরে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিটের চেষ্টায় প্রায় চারঘন্টা পর বুধবার (১৯ এপ্রিল) ভোর ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ঘনবসতিপূর্ণ রাজাখালী এলাকায় বিভিন্ন পণ্যের গুদাম, আড়ত ও পাইকারি বিক্রয় কেন্দ্র রয়েছে।  
এরআগে মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে বাকলিয়া থানার রাজাখালী মুখে বিস্ফোরণ ও অগ্নিকান্ডের এই দূর্ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় দেয়াল ধসে - মো. তারেক (২৮), নুর হোসেন, মো.  মান্নান (৩৪) ও রবিন (২২) নামে চারজন আহত হয়। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে জানিয়ে ফায়ার সার্ভিসের লামাবাজার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, কোল্ড স্টোরেজে অ্যামোনিয়া গ্যাস ব্যবহৃত হয়। এ গ্যাসের সিলিন্ডারের বিস্ফোরণ থেকে কোল্ড স্টোরেজটিতে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 
চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হালিম বলেন, বিস্ফোরণের ধরন দেখে মনে হচ্ছে বিকট শব্দ হয়েছে। রাতের বেলা নিস্তব্ধ থাকায় শব্দ হয়তো অনেক দূরে শোনা গেছে। বিস্ফোরণে চারতলা ভবনের দুই দিকের দেয়াল ও তিনটি কলাম ভেঙে গেছে। কিন্তু ভবনটি অনেক বড় ও মজবুত। এ কারণে ধসে পড়েনি। এতে ১ কোটি টাকা ক্ষতি হয়েছে। উদ্ধার হয়েছে আনুমানিক প্রায় ২ কোটি টাকা মূল্যের মালামাল। প্রাথমিকভাবে মনে হচ্ছে অব্যবস্থাপনা, ত্রুটিপূর্ণ সিলিন্ডার ও গ্যাস লাইনে ত্রুটি তিনটির মধ্যে যেকোনো কারণে বিস্ফোরণ হতে পারে। বিস্তারিত তদন্ত শেষে জানা যাবে।
তিনি বলেন, রাত ১টা ৫ মিনিটের আগুন ও বিস্ফোরণের সংবাদ আসে। ফায়ার সার্ভিসের লামার বাজার, নন্দনকানন ও আগ্রাবাদ স্টেশনে ৭টি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে রাত ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
প্রত্যক্ষদর্শী কয়েকজন জানিয়েছেন, মধ্যরাতে হঠাৎ কোল্ড স্টোরেজে বিস্ফোরণ হয়। এতে আশপাশের বিভিন্ন ভবন কেঁপে ওঠে। লোকজন বাসাবাড়ি থেকে বেরিয়ে আসেন। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম বলেন, জনতা কোল্ড স্টোরেজে অগ্নিকা-ের সময় পাইপলাইন ফেটে অ্যামোনিয়া গ্যাসের দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। এতে আশপাশের লোকজনের শ্বাসকষ্ট দেখা দেয়। ভবনটির ওপরের তলার বাসিন্দা এবং আশপাশের লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat