×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০৫-১১
  • ৬০৫২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকরা পোশাক রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎসে কর ১ শতাংশ থেকে হ্রাস করে ০.৫ শতাংশ করে আগামী ৫ বছর তা কার্যকর রাখার আহবান জানিয়েছেন। ব্যবসায়ীরা বলেন, এটি করা হলে উদ্যোক্তারা আত্মবিশ্বাসের সাথে মধ্য মেয়াদী ব্যবসায়িক ও বিনিয়োগ পরিকল্পনা গ্রহণ করতে পারবেন।
বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় বিজিএমইএ কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ফারুক হাসান লিখিত বক্তব্যে এ আহবান জানান।
তিনি বলেন, তৈরি পোশাক শিল্পের এ্যাসেসমেন্টের সময় কর আরোপকালে অন্যান্য আয়, যেমন-সাব কন্ট্রাক্ট আয় এবং গেইন অন এ্যাসেট ডিসপোজাল এবং বিবিধ খরচকে অগ্রহনযোগ্য হিসেবে গণ্য করে স্বাভাবিক হারে (বিদ্যমান ৩০ শতাংশ) কর আরোপ না করে কর্পোরেট করহার ১২ শতাংশ হারে আরোপ করা হলে ব্যবসায় টিকে থাকা সহজ হবে। 
এছাড়া উদ্যোক্তারা রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের এক্সপোর্টার রিটেন কোটা ফান্ড থেকে রপ্তানির প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য পরিশোধিত ফি হতে উৎসে আয়কর কর্তনের হার ২০ শতাংশ হতে হ্রাস করে ১০ শতাংশ করার অনুরোধ জানান। একইভাবে তারা তৈরি পোশাক রপ্তানিতে নগদ সহায়তার ওপর ১০ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানান। উদ্যোক্তারা বলেন, যেহেতু নগদ সহায়তা কোন ব্যবসায়িক আয় নয়, তাই নগদ সহায়তার অর্থকে করের আওতার বাইরে রাখাই যুক্তিসংগত।
ফারুক হাসান বলেন, বৈশি^ক বাজারে রপ্তানি বাড়াতে নন-কটন পোশাক রপ্তানি মূল্যের উপর ১০ শতাংশ হারে বিশেষ প্রনোদনা দেন করা জরুরি। এর জন্য তিনি  আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিশেষ অর্থ বরাদ্দের জন্য সরকারের কাছে অনুরোধ জানান। 
তিনি বলেন, বিশেষ প্রনোদনা দেয়া হলে আমাদের রপ্তানি বাড়বে। নতুন বিনিয়োগ আসবে, কর্মসংস্থান বাড়বে, এর সাথে সংশ্লিষ্ট সেবাখাতে ব্যাপক সুযোগ তৈরি হবে, সর্বোপরি সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ রাজস্ব আহরনের পরিমান বাড়বে।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat