×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৭-১১
  • ৫৭৬৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরের ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি ভারত। শিরোপার বন্ধ্যাত্ব ঘোচানোর লক্ষ্য নিয়ে আগামীকাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র শুরু করতে যাচ্ছে টিম ইন্ডিয়া। ওয়ানডে  বিশ^কাপ বাছাই পর্বে সম্প্রতি  হতাশাজনক পারফরমেন্স করেছে ওয়েস্ট ইন্ডিজ। বাছাই পর্ব থেকে বিশ^কাপের খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। তবে ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে নতুনভাবে পথচলা শুরু করতে চায় ক্যারিবীয়রা। ডোমিনিকায় আগামীকাল বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।
সম্প্রতি শেষ হওয়া বিশ^কাপ বাছাই পর্বের বাঁধা টপকাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবারের মত ওয়ানডে বিশ^কাপে খেলতে পারবে না ক্যারিবীয়রা। এমন ক্ষত নিয়ে ভারতের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।
টেস্ট ফরম্যাটে ভারতের বিপক্ষে রেকর্ড মোটেও ভালো নয় ওয়েস্ট ইন্ডিজের। সর্বশেষ ২০০২ সালে কিংস্টনে ভারতের বিপক্ষে টেস্ট জিতেছিলো ক্যারিবীয়রা। এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ।
২০২১ সালে প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরেছিলো ভারত। আর গেল মাসে দ্বিতীয় আসরের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় টিম ইন্ডিয়া। লন্ডনের  ওভালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানে হারা টেস্ট দল থেকে মাত্র তিনটি পরিবর্তন করেছে ভারত।  
টেস্ট দল থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পূজারা। বিশ্রাম দেয়া হয়েছে পেসার মোহাম্মদ সামিকে। পূজারার জায়গায় তিন নম্বরে খেলার সুযোগ পেতে পারেন দুই নতুন মুখ যশ^সী জয়সওয়াল ও ঋুতুরাজ গায়কোয়াড়। একাদশে সুযোগের জন্য লড়তে হবে জয়দেব উনাদকত এবং নবদ্বীপ সাইনিকে।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে খেলার সুযোগ না পেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুন রেকর্ডর কারনে একাদশে সুযোগ পাবার প্রবল সম্ভাবনা রয়েছে স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১ টেস্টে বল হাতে ৬০ উইকেট এবং ব্যাট হাতে ৫০এর উপর গড় রান আছে অশি^নের। পাঁচটি টেস্ট সেঞ্চুরির মধ্যে চারটিই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন তিনি।
সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজ দলে সুযোগ হয়েছে দুই নতুন মুখ ক্রিক ম্যাকেঞ্জি ও অ্যালিক আথানাজের। কাইল মায়ার্সের জায়গায় অভিষেক হতে পারে আথানাজের। ইনজুরির কারনে প্রথম টেস্টের দলে সুযোগ হয়নি মায়ার্সের।
ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন-আপের বিপক্ষে বড় ভূমিকা রাখতে হবে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ  বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজ দলে থাকা অলরাউন্ডার জেসন হোল্ডার এবং পেসার আলজারি জোসেফকে। পেস অ্যাটাককে নেতৃত্ব দিবেন অভিজ্ঞ বোলার কেমার রোচ। ২০২১ সালের নভেম্বেরের পর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে ফিরিয়ে আনা হয়েছে দুই স্পিনার রাকিম কর্নওয়াল ও স্পিনার জোমেল ওয়ারিকানকে।
শক্তিশালী ভারতের সামনে আন্ডারডগ হিসেবেই খেলতে নামবে ভারত। তারপরও তরুণ, অনভিজ্ঞ ক্রিকেটারদের নিয়ে আশাবাদি ওয়েস্ট ইন্ডিজ দলের মেন্টর ও কিংবদন্তি ব্যাটার ব্রায়ান লারা।
লারা বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে এই পর্যায়ে আপনাকে মানিয়ে নিতে কিছুটা হলেও সময় লাগতে পারে। বয়স কোন ব্যাপার নয়, তবে আপনাকে খুব দ্রুত শিখতে হবে এবং আমি মনে করি, তাদের শেখার এবং শোনার আগ্রহ আছে।’
দুই ম্যাচের টেস্টের পর তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, ঋুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিশান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদ্বীপ সাইনি।
ওয়েস্ট ইন্ডিজ দল : ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড, অ্যালিক আথানাজে, ত্যাগনারায়ন চন্দরপল, রাকিম কর্নওয়াল, জশুয়া দা সিলভা, শ্যানন গাব্রিয়েল, জেসন হোল্ডার, আলজারি জোসেফ, ক্রিক ম্যাকেঞ্জি, রেইমন রেইফার, কেমার রোচ এবং জোমেল ওয়ারিকান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat