×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৩-০৭-২৫
  • ৬৭৮৭২৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’-এ প্রতিপাদ্য নিয়ে আজ জেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে  সকাল দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা।
আলোচনা সভায় জানানো হয়, মৎস্য উৎপাদনে নাটোর উদ্বৃত্ত জেলা। জেলায় বাৎসরিক ৪৪ হাজার টন চাহিদার বিপরীতে ৭৪ হাজার টন মাছ উৎপাদন হচ্ছে। অর্থাৎ চাহিদার অতিরিক্ত ৩০ হাজার টন মাছ উৎপাদন করে নাটোর মৎস্য উৎপাদনে উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ড. মোঃ আবুল কালাম আজাদ, নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরিফুল ইসলাম, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোসাঃ আয়েশা খাতুন, শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্র, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, মৎস্য চাষি শাহরিয়ার হোসেন প্রমুখ। পাওয়ার পয়েন্টে জেলার মৎস্য সম্পদের সার্বিক বিষয়াদি নিয়ে তথ্য চিত্র উপস্থাপন করেন মৎস্য বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মোঃ শহীদুল ইসলাম।
উদ্বোধনী অনুষ্ঠানে সফল মৎস্য চাষি, উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে পুরষ্কার প্রদান করা হয়।
এরআগে বর্ণাঢ্য শোভাযাত্রা কালেক্টরেট ভবন চত্বর সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে। ডিসি পার্কের হ্রদে মাছের পোনাও অবমুক্ত করা হয়।
সপ্তাহব্যাপী অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ, মৎস্য চাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় এবং প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান, সুফলভোগীদের মাঝে বৈধ জাল, বিকল্প কর্মসংস্থানের উপকরণ ও মৎস্য খাদ্য বিতরণ, জলাশয়ে পানির ভৌত-রাসায়নিক পরীক্ষা, মৎস্যক্ষেত্রের অগ্রগতি ও উন্নয়ন বিষয়ক প্রামান্যচিত্র প্রদর্শন এবং প্রচারণা। জেলা মৎস্য অফিসের সম্মেলন কক্ষে মৎস্য সম্পদের উৎপাদন, সুরক্ষা ও সমৃদ্ধি অর্জনে গৃহীত কার্যক্রম বিষয়ে মৎস্য সপ্তাহের প্রারম্ভিক হিসেবে গতকাল এক মতবিনিময় সভাও অনুষ্ঠিত হয়।
মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ, মৎস্য চষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় এবং প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান, সুফলভোগীদের মাঝে বৈধ জাল, বিকল্প কর্মসংস্থানের উপকরণ ও মৎস্য খাদ্য বিতরণ, জলাশয়ে পানির ভৌত-রাসায়নিক পরীক্ষা, মৎস্যক্ষেত্রের অগ্রগতি ও উন্নয়ন বিষয়ক প্রামান্যচিত্র প্রদর্শন এবং প্রচারণা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat