×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৪-০২-০৭
  • ৫৪৩৪০৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আয়, প্রবাস আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ব্যাপক মুদ্রা সবররাহসহ মৌলিক সামষ্টিক অর্থনৈতিক সূচকের অবস্থান বেশ সন্তোষজনক।
অর্থমন্ত্রী সংসদে বাজেট ২০২৩-২৪ : প্রথম প্রান্তিকের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদনে এ কথা বলেন। এ প্রতিবেদনটি আজ সংসদে উপস্থাপন করা হয়।
মন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকের তুলনায় চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর রাজস্ব আদায় ১৮ দশমিক ৪ শতাংশ বেশি। এ সময়ে কর রাজস্ব আহরণের পরিমাণ ১১ দশমিক ৩ শতাংশ এবং কর বহির্ভূত রাজস্ব আহরণের পরিমান ৬৪ দশমিক ৫ শতাংশ বেড়েছে। 
তিনি বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিকে মোট ব্যয় হয়েছে ৮৩ হাজার ৬৫০ কোটি টাকা (বাজেটের ১০.৯৮ শতাংশ)। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য ব্যয় ৬৮ হাজার ৪৯০ কোটি টাকা (বাজেটের প্রায় ১৩.৭৩ শতাংশ)। সার্বিকভাবে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে গত অর্থবছরের প্রথম প্রান্তিকের তুলনায় মোট ব্যয় ১.৪৮ শতাংশ বেড়েছে। পরিচালনসহ অন্যান্য ব্যয় ১.৮৯ শতাংশ কমেছে এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচি ব্যয় ২০.০৫ শতাংশ বেড়েছে। 
অর্থমন্ত্রী বলেন, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর তথ্য অনুযায়ী চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে মোট বরাদ্দের ৭ দশমিক ৬ শতাংশ, যা বিগত অর্থবছরের একই সময়ে ছিল ৮ দশমিক ৫৫ শতাংশ। বৈশ্বিক সংকট ও করোনা পরবর্তী চাহিদা বৃদ্ধির কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছু কমে ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর তারিখে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৯১ বিলিয়ন মার্কিন ডলার।
তিনি বলেন, রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৫১ শতাংশ। বিগত বছরের এ সময়ে প্রবৃদ্ধির হার ছিল ১৩ দশমিক ৩৮ শতাংশ। রপ্তানি বাণিজ্যের চলমান ধনাত্মক প্রবৃদ্ধি আমাদের অর্থনীতিকে সামনে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ চালক হিসেবে কাজ করবে বলে মন্ত্রী জানান।
মন্ত্রী বলেন, দেশের আমদানির ওপর বিভিন্ন বিধি-নিষেধের কারণে আমদানি ব্যয় বিগত অর্থবছরের তুলনায় ২৩ দশমিক ৭৭ শতাংশ হ্রাস পেয়েছে তবে বিগত অর্থবছরের একই সময়ে এই প্রবৃদ্ধির হার ১১ দশমিক ৭০ শতাংশ ছিল।
তিনি বলেন, বর্তমানে বিলাস দ্রব্যের আমদানি পরিহার এবং মিতব্যয়িতার কারণে আমদানি ব্যয় হ্রাস পেয়েছে। জুলাই-সেপ্টেম্বর সময়ে ১৫ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলারের আমদানি ঋণপত্র খোলা হয়েছে যা বিগত অর্থ বছরের একই সময়ের তুলনায় ১৮ দশমিক ৩ শতাংশ কম।
আবুল হাসান মাহমুদ আলী বলেন, বার্ষিক গড় মূল্যস্ফীতি সেপ্টেম্বর ২০২২ এর ৬ দশমিক ৯৬ শতাংশের তুলনায় সেপ্টেম্বর ২০২৩ সময়ে হয়েছে ৯ দশমিক ২৯ শতাংশ। অন্যদিকে পয়েন্ট-টু-পয়েন্ট মূল্যস্ফীতি সেপ্টেম্বর ২০২২ এর ৯ দশমিক ১০ শতাংশের তুলনায় সেপ্টেম্বর ২০২৩ সময়ে ৯ দশমিক ৬৩ শতাংশ হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat