×
ব্রেকিং নিউজ :
তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে চালকসহ ৪ জন আহত, ৭ বগি লাইনচ্যুত
  • প্রকাশিত : ২০২৪-০২-০৯
  • ৩৪৫০৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক, বিশিষ্ট ইতিহাসবিদ, খ্যাতিমান শিক্ষক ও গবেষক ড. আবদুল মমিন চৌধুরী আর নেই। তিনি আজ শুক্রবার রাজধানীর নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি......রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।
ড. আবদুল মমিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও সিনেট-সিন্ডিকেট সদস্যের এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।
ড. আবদুল মমিন চৌধুরীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল গভীর শোক প্রকাশ করেছেন। আজ এক শোকবার্তায় উপাচার্য বলেন, অধ্যাপক ড. আবদুল মমিন চৌধুরী ছিলেন বাংলাদেশের একজন বিশিষ্ট ইতিহাসবিদ এবং খ্যাতিমান শিক্ষক ও গবেষক। দেশ-বিদেশের জার্নালে ইতিহাস বিষয়ে তাঁর বহু প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি কলা অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, সিনেট-সিন্ডিকেট সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিভিন্ন পদে অত্যন্ত দক্ষতা ও সততার সাথে দায়িত্ব পালন করেছেন। বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন এই গুণী শিক্ষক। উদার ও মানবিক মূল্যবোধসম্পন্ন এই শিক্ষক ইতিহাস শিক্ষার প্রসার ও গবেষণায় অনন্য অবদান রেখে গেছেন। বরেণ্য ইতিহাসবিদ হিসেবে অনন্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন বলে উপাচার্য উল্লেখ করেন।
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat