×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৯
  • ৫৬৮২৪ বার পঠিত
  • আলমাহমুদ-ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট-সিরাজগঞ্জ
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পবিত্র রমজান মাসকে কেন্দ্র করে প্রতিদিন ইফতারির জন্য হরেক রকম মুখরোচক সুস্বাদু খাবার তৈরি করছে দোকানিরা । মুখরোচক সুস্বাদু খাবারের মধ্যে রয়েছে ঘোল, দৈই, পিয়াজু, বেগুনি, সোলা, বোন্দা, নিমকি, চানাচুর ইত্যাদি ।  ইফতারিতে সলপের বিক্ষ্যাত ঘোল না হলেই রোজাদারদের চলে না । ইফতারির পর ঘোল খেয়ে সারাদিনের ক্লান্তি দুর করেন রোজাদাররা । তাই ঘোলের চাহিদা উল্লাপাড়ায় বেশী । এ রমজান উপলক্ষে প্রতিদিন ৮ শত থেকে ১ হাজার মন ঘোল বিক্রয় হচ্ছে । রমজান ছাড়াও সাড়া বছর ৫০ থেকে ৬০ মন ঘোল বিক্রি হয়ে থাকে ।  এই বিশাল ঘোলের চাহিদা মিটানোর জন্য সিরাজগঞ্জের উল্লাপাড়ার সলপ রেল স্টেশন ঘেঁসে রমজান উপলক্ষে গরে উঠেছে প্রায় ১০ ঘোল উৎপাদন কারখানা ৷ এখান থেকেই সারা উপজেলা সহ দেশের অন্যান্য জেলার ঘোলের চাহিদা মিটানো হয় । 
এ খামারিরা প্রতিদিন ভোরে গ্রামের দুগ্ধখামারদের কাছ থেকে ৪০ থেকে ৪৪ টাকা কেজি দরে দুধ ক্রয় করছে । সেই দুধ কারখানায় নিয়ে এসে তা বিরতিহীনভাবে তিন-চার ঘণ্টা জ্বাল দিয়ে একটা পাত্রে রেখে দেওয়া হয় । তারপর সেই দুধ জমে গেলে তাতে চিনি ও অন্যান্য উপকরণ মিশিয়ে তৈরি করা হয় সুস্বাদু ঘোল । প্রতি কেজি এ ঘোল বিক্রি করা হচ্ছে ৮০ টাকা থেকে ১০০ টাকা কিজি দরে । যা দুধের চেয়ে ঘোলের দাম দ্বিগুণ বেশী । 
দুধের চেয়ে ঘোলের দাম বেশী হলেও ক্রেতার কমতি নেই । সকাল হলেই দেশের বিভিন্ন জেলা থেকে পাইকারি ও খুচরা বিক্রেতারা এসে লাইন দাড়ান লোভনীয় এ ভোগ্যপণ্যটি ক্রয় করার জন্য । 
ঘোল ক্রেতা আব্দুল আলিম জানান, সারাদিন রোজা থেকে শরীরের ক্লান্তি দুর করার জন্য ইফতারির সাথে ঘোল দরকার । তাই ঘোল কিনতে এসেছি । তবে দুধের চেয়ে ঘোলের দাম দ্বিগুণ । 
কথা হয় ঘোল উৎপাদনকারী আব্দুল মালেকের সাথে । তিনি জানান, সারাদেশে সলপের ঘোলের বেশ সুনাম রয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ সলপে আসেন ঘোলের স্বাদ নিতে । সারা বছরই এখানে ক্রেতাদের আনাগোনা থাকে । তবে রমজান মাসে সলপের ঘোলের চাহিদা অনেক বেড়ে যায় । রমজানের আগে যেখানে ঘোলের চাহিদা ছিলো ৫০ থেকে ৬০ মন । বর্তমানে এর চাহিদা বেড়ে দাঁড়িয়েছে ৮ শত থেকে ১ হাজার মন । তিনি আরো জানান, সলপে ১০ জন ঘোল উৎপাদনকারী রয়েছে । আমরা ক্রেতাদের চাহিদা অনুযায়ী ঘোল উৎপাদন করতে পারছি না । দুধের সংকট রয়েছে।  দূরদূরান্ত থেকে পাইকার ও খুচরা ক্রেতারা আসেন ঘোল কিনতে । আমরা সলপের ঘোলের ঐতিহ্য ধরে রাখতে সর্বক্ষণ সচেষ্ট রয়েছি । আশা করছি সলপের ঘোলের সুনাম দেশজুড়ে আরও ছডিয়ে পড়বে ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat