×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২১-০২-১৩
  • ৭১১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর মহান দান, কৃষিবিদ ক্লাস ওয়ান’ স্লোগানকে সামনে রেখে সিলেটে নানা আয়োজনের মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) কৃষির উন্নয়নে বিশেষ অবদান রাখায় ১১ জন কৃষি বিশেষজ্ঞকে সম্মাননা প্রদান করা হয়েছে।
দিবস উপলক্ষে শনিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেলা ১১টায় আনন্দ র‌্যালি বের হয়, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে র‌্যালিটি সমগ্র ক্যাম্পাস এলাকা প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ম্যুরালের সামনে গিয়ে শেষ হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদেরর নেতৃত্বে র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তা এবং সিলেট অঞ্চলে কর্মরত বিভিন্ন পর্যায়ের কৃষিবিদরা এতে অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সিকৃবির সম্মেলন কক্ষে কৃষিবিদ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তারা কৃষি নির্ভর বাংলাদেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কৃষির গুরুত্ব অপরিসীম উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে কৃষিক্ষেত্রে সমন্বিত, আন্তরিক এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাঁরা বলেন, কৃষি উন্নয়নের দ্বারাই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। এবারের কৃষিবিদ দিবসে সিলেটের জ্যেষ্ঠ কৃষিবিদদের সম্মাননা প্রদান করা হয়।
কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) সিলেটের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোঃ মুজিবুর রহমানের সঞ্চালনায় এবং কেআইবি সিলেটের সভাপতি কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।
কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য যারা সম্মাননা পেয়েছেন তারা হলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম, ডিএই এর অতিরিক্ত পরিচালক (অব:) এ এফ এম মতিউর রহমান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার, সিকৃবির এনাটমি ও হিস্টোলজি বিভাগের প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম, কৃষি অর্থসংস্থান ও ব্যাংকিং বিভাগের প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা, মাৎস্যচাষ বিভাগের প্রফেসর ড. মোঃ শাহাব উদ্দিন, সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. পীযুষ কান্তি সরকার, ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের প্রফেসর ড. এ. এফ. এম. সাইফুল ইসলাম, কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, উপ-সচিব (অব) কৃষিবিদ সুবিনয় ভট্টাচার্য। ১৯৭৩ সালের এই দিনে মেধাবী ছাত্র-ছাত্রীদের কৃষি শিক্ষায় আকৃষ্ট করে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদার স্বীকৃতি প্রদান করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat