×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২১-১০-০৯
  • ৪৮৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আফগানিস্তানের কুন্দুজ নগরীতে শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে শুক্রবারের আত্মঘাতি বোমা হামলায় অন্তত ৫৫ জন নিহত হয়েছে। 
আগস্টে দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের পর এটিই সবচেয়ে ভয়াবহ রক্তাক্ত হামলা। এতে আহত হয়েছে বেশ কিছু লোক। ইসলামিক স্টেট গ্রুপ আইএস এই হামলার দায় স্বীকার করেছে। 
তালেবানের মতোই আইএস একটি সুন্নী গ্রুপ। কিন্তু উভয় গ্রুপ পরষ্পরের প্রতিদ্বন্দ্বী। আইএস আফগানিস্তানে একাধিকবার ভয়াবহ বোমা হামলা চালিয়েছে। কাবুলের পশ্চিমাঞ্চলে ২০১৭ সালের অক্টোবরে আইএসের আত্মঘাতি হামলায় ৫৬ জন নিহত ও ৫৫ জন আহত হয়েছে। এছাড়া চলতি বছরের মে মাসে রাজধানীর একটি স্কুলের সামনে একের পর এক বোমা হামলা চালিয়ে অন্তত ৮৫ জনকে হত্যা করেছে এবং আহত হয়েছে ৩শ’রও বেশি।
তালেবানের উত্তরাঞ্চলীয় শহর নিরাপত্তা প্রধান মৌলভী দোস্ত মোহাম্মদ বলছেন, মসজিদে হামলাকারীরা শিয়া ও সুন্নী সমস্যাকে তীব্রতর করার চেষ্টা করছে। 
তিনি বলেন, আমরা আমাদের শিয়া ভাইদের ভবিষ্যত নিরাপত্তা বিধান এবং এ ধরনের ঘটনা আর  না ঘটার ব্যাপারে আশ^াস দিচ্ছি। 
উল্লেখ্য শুক্রবার জুম্মার নামাজের সময় এ হামলা চালানো হয়। এ সময়ে মসজিদে তিন’শ থেকে চার’শ মুসুল্লি ছিল। 
জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস হামলার সাথে জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন। 
একই সঙ্গে তিনি এ হামলার কঠোর নিন্দা জানিয়েছেন বলে গুতেরেসের মুখপাত্র উল্লেখ করেন। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat